স্মিথ-কোহলিদের ছাড়িয়ে গেলেন রুট, নতুন রেকর্ড গড়লেন বেয়ারস্টো

0
18

স্পোর্টস ডেস্কঃ ভারতের বিপক্ষে স্থগিত সিরিজের পঞ্চম ও শেষ টেস্ট জিতে নিয়েছে ইংল্যান্ড। আর সেই ম্যাচ জিততে গিয়ে রেকর্ড রান তাড়া করতে হয়েছে ইংলিশদের। অবশ্য জো রুট ও জনি বেয়ারস্টোর সেঞ্চুরিতে এজবাস্টনে সেটা দারুণভাবে করতে পেরেছে স্বাগতিকরা।

দল রেকর্ড গড়ে খেললেও, সেঞ্চুরি হাঁকিয়ে ব্যক্তিগতভাবে নতুন উচ্চতায় পৌঁছেছেন রুট ও বেয়ারস্টো। উড়ন্ত ফর্মে থাকা রুট ম্যাচের চতুর্থ ইনিংসে সেঞ্চুরি হাঁকান। খেলেন ১৭৩ বলে ১৯ বাউন্ডারি ও ১ ছক্কায় ১৪২ রানের ইনিংস। টেস্ট ক্যারিয়ারে এটি তার ২৮তম সেঞ্চুরি।

আর এই সেঞ্চুরিতে তিনি ফেলেছেন ভারতের বিরাট কোহলি ও অস্ট্রেলিয়ার স্টিভ স্মিথ। দুজনের সাথে যৌথভাবে টেস্টে ২৭ সেঞ্চুরি ছিল রুটের। তবে তাদেরকে ছাপিয়ে গেছেন ইংলিশ তারকা। বর্তমানে ১২১ টেস্টে ২২৪ ইনিংসে ২৮ সেঞ্চুরি তার। আন্তর্জাতিক ক্রিকেটে বর্তমানে খেলে যাওয়া ক্রিকেটারদের মধ্যে রুটের চেয়ে বেশি সেঞ্চুরি আর কারোরই নেই। তিনিই সবার শীর্ষে।

তবে আন্তর্জাতিক ক্রিকেট ইতিহাসে সব মিলিয়ে তিনি অবস্থান করছেন ১৫ নম্বরে। যদি আরেকটি সেঞ্চুরির দেখা পান তাহলে পেছনে ফেলবেন দক্ষিণ আফ্রিকার হাশিম আমলা ও অস্ট্রেলিয়ার মাইকেল ক্লার্ককে। এই দুজনের সাথে সমান ২৮ সেঞ্চুরি এখন তার। আর দুটি সেঞ্চুরি হাঁকালে পেছনে ফেলবেন স্যার ডন ব্র্যাডম্যানকে। একইসাথে ছুঁয়ে ফেলবেন শিবনারায়ণ চন্দরপল ও ম্যাথু হেইডেনকে। ৫১টি টেস্ট সেঞ্চুরি নিয়ে সবার ওপরে আছেন ‘ব্যাটিং ঈশ্বর’ শচীন টেন্ডুলকার।

এদিকে ম্যাচের চতুর্থ ইনিংসে সেঞ্চুরি হাঁকিয়েছেন জনি বেয়ারস্টোও। ম্যাচে ১৪৫ বলে ১৫ বাউন্ডারি ও ১ ছক্কা হাঁকিয়ে ১১৪ রান করে অপরাজিত থাকেন তিনি। উড়ন্ত ফর্মে থাকা এই ব্যাটারের সব মিলিয়ে ক্যারিয়ারের ১২তম টেস্ট সেঞ্চুরি এটি। এই ম্যাচে টানা দুই ইনিংসেই সেঞ্চুরি হাঁকিয়েছেন। গেল তিন ম্যাচে ছয় ইনিংসে ৪টি সেঞ্চুরি ও ১টি হাফ সেঞ্চুরি হাঁকিয়েছেন।

চলতি বছরে সব মিলিয়ে হাঁকিয়েছেন ষষ্ঠ সেঞ্চুরি। আর এতেই গড়েছেন রেকর্ড। টেস্টে ব্যাটিং পজিশন পাঁচ কিংবা এর নিচে খেলা ক্রিকেটারদের মধ্যে এক বছরের সর্বোচ্চ সেঞ্চুরির রেকর্ড নিজের করে নিয়েছেন তিনি। বেয়ারস্টোর চেয়ে বেশি সেঞ্চুরি নেই আর কারোর।

এর আগে ২০১২ সালে সর্বোচ্চ ৫ সেঞ্চুরি হাঁকিয়ে রেকর্ডটি এতদিন নিজের করে রেখেছিলেন মাইকেল ক্লার্ক। ভারতের বিপক্ষে প্রথম ইনিংসে সেঞ্চুরি হাঁকিয়ে সেটি ছুঁয়ে ফেলেন বেয়ারস্টো। তবে খুব বেশি সময় লাগেনি সেটি টপকাতে। দ্বিতীয় ইনিংসে সেঞ্চুরি হাঁকিয়ে সেটি টপকে ফেলেন তিনি।

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/ডেস্ক/সা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here