হবিগঞ্জের দেওয়ান বাড়ির ছেলে লেস্টার সিটির ‘তারকা’ হামজা দেওয়ান

    পরিবারের সদস্যদের সাথে হামজা (বাঁয়ে), মায়ের সাথে হামজা দেওয়া (ডানে)। ছবি- সংগৃহিত।

    এস. এম. লিমন, হবিগঞ্জ প্রতিনিধি:: দেশের ফুটবলাঙ্গনে এখন আলোচনা হামজা দেওয়ান চৌধুরীকে নিয়ে। ইউরোপের খ্যাতনামা ক্লাব লেস্টার সিটির হয়ে লিভারপুলের বিপক্ষে মাঠে নামা এই তরুণ তারকার বাড়ি সিলেটের হবিগঞ্জে।

    হবিগঞ্জের দেওয়ান বাড়ির ছেলে হামজা দেওয়ান। জেলার বাহুবল উপজেলার দেওয়ান স্নানঘাট ইউনিয়নের ৪নং ওয়ার্ডের বাসিন্দা রাফিয়া দেওয়ান ও দেওয়ান মুর্শেদ চৌধুরীর ছেলে। বিষয়টি এসএনপিস্পোর্টসকে নিশ্চিত করেছেন নাম প্রকাশে অনিচ্ছুক হামজার একজন চাচাতো ভাই।

    সূত্র জানায়, হামজার মা একজন বাংলাদেশী। তার মা প্রথমে একজন ক্যারিবিয়ানকে বিবাহ করেন। ক্যারিবিয় স্বামীর সাথে বিবাহ বিচ্ছেদ হয়ে গেলে তিনি তার আত্মীয় দেওয়ান মুর্শেদ চৌধুরীর সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন।

    হামজা তখন মায়ের সাথে থেকে যান। তিনি পরিবারের সাথে বাহুবলের বাড়িতে নিয়মিতই আসেন। তার মা প্রতি বছরই দেশে এসে মাস’দুয়েক থেকে যান। বাহুবলসহ বৃহত্তর হবিগঞ্জে সবাই এক নামে চেনেন দেওয়ান বাড়িকে। তবে হামজার বেড়ে উঠা ইংল্যান্ডেই।

    ইংলিশ লিগের ক্লাব লেস্টার সিটির হয়ে প্রথম বাংলাদেশী হিসেবে গত ১৭ সেপ্টেম্বর লিভার পুলের বিপক্ষে ‘অভিষেক’ হয়েছে হামজা দেওয়ান চৌধুরীর। বাংলাদেশী এই বংশোদ্ভুত যখন লেস্টার সিটির হয়ে বদলী খেলোয়াড় হিসেবে মাঠে নামেন, তখন ধারাভাষ্য কক্ষ থেকে উঠে আসে বাংলাদেশের নাম।

    ক্যারাবাও কাপ লিগের ম্যাচেই লেস্টারের জার্সি গাঁয়ে জড়ান হামজা। ম্যাচের ৮৪তম মিনিটে বদলী খেলোয়াড় হিসেবে মাঠে নামেন তিনি। বাংলাদেশী বংশোদ্ভুতের অভিষেক ম্যাচে দারুণ জয় পেয়েছে লেস্টার সিটি।  তৃতীয় রাউন্ডের ম্যাচটা ২-০ গোলে জিতে লিভারপুলকে টুর্ণামেন্ট থেকে বিদায় করেছে হামজার দল।

    এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/০০