হেরে যাক করোনা, জিতে যাক ক্রিকেট

    আশিক উদ্দিনঃ উপকূল ঘেঁষা রোজ বোলে ফিরছে ‘বদলে যাওয়া ক্রিকেট’। মৃত্যুভয়কে পাশ কাটিয়ে ২২ গজে ব্যাট-বলের লড়াইয়ের অপেক্ষা। স্বাস্থ্যবিধি মেনে বুধবার থেকে মাঠে গড়াবে আন্তর্জাতিক ক্রিকেট। সাউদাম্পটনের রোজ বোলে শুরুর অপেক্ষায় ইংল্যান্ড-উইন্ডিজ সিরিজের প্রথম টেস্ট।

    শেষ কবে ব্যাট-বলের লড়াই দেখেছিলো ক্রিকেট বিশ্ব? এমন প্রশ্ন করা হলে, কট্টর ক্রিকেট ভক্ত ছাড়া অন্য কেউই হয়তো সঠিক উত্তর দিতে পারবে না। কারণ করোনার থাবায় কাঁপছিলো বিশ্বের প্রায় দু’শোর বেশি দেশ। করোনার চিন্তাতে ক্রিকেট নিয়ে ভাবার উপায় ছিলো না কারো। গত ১৩ মার্চ সিডনিতে তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে খেলেছিলো অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড। রুদ্ধদার স্টেডিয়ামে হওয়া ঐ ম্যাচই ছিলো সর্বশেষ আন্তর্জাতিক ম্যাচ। ঐ ম্যাচের পরই করোনার কারণে সিরিজটি স্থগিত হয়ে যায়। এরপর আর কোন আন্তর্জাতিক ম্যাচ হয়নি।

    সব মিলিয়ে ১১৭ দিন পর আবার মাঠে ফিরছে আন্তর্জাতিক ক্রিকেট। ১১৭ দিন আগের ক্রিকেট আর এই ক্রিকেটে আকাশ পাতাল তফাৎ। তবে আবারো ক্রিকেট মাঠে ফিরেছে, এতেই স্বস্তি ক্রিকেট সংশ্লিষ্টদের। তারপরও মনের মধ্যে নানা কৌতুহল তো থাকছেই। কারণ এই টেস্টকে ঘিরে ব্যাপক আয়োজন ইসিবি। আয়োজনের পুরোটা জুড়েই রয়েছে সুরক্ষাবলয়। ক্রিকেটার-স্টাফ থেকে শুরু করে ধারাভাষ্যকার, কর্মকর্তা, সকলকে রাখা হচ্ছে সুরক্ষিত বলয়ের মধ্যে। করোনার প্রকোপ থেকে সুরক্ষিত থাকতে সাউদাম্পটনের মাঠের মধ্যেই রয়েছে হোটেল। সেখানেই থাকছেন ক্রিকেটার, ধারাভাষ্যকার, সকলে।

    রোজ বোল স্টেডিয়াম ইংল্যান্ডের সাউদাম্পটনের ওয়েস্ট এন্ডে অবস্থিত একটি স্টেডিয়াম। ইংল্যান্ডের দক্ষিণ উপকূলে অবস্থিত হ্যাম্পশায়ার কাউন্টির শহর সাউদাম্পটনের শহরতলী ওয়েস্ট এন্ডে রোজ বোলের অবস্থান। ২০০১ সাল থেকে এই মাঠে আন্তর্জাতিক ক্রিকেট খেলা নিয়মিতভাবে অনুষ্ঠিত হচ্ছে। আয়োজন হয়েছে সবশেষ বিশ্বকাপ ক্রিকেটের একাধিক ম্যাচ। বাংলাদেশ-আফগানিস্তান সেখানে বিশ্বকাপের ম্যাচ খেলেছে।

    ২০০৪ সালের চ্যাম্পিয়ন্স ট্রফি প্রতিযোগিতার বেশ কয়েকটি খেলা আয়োজনের দায়িত্ব পায় রোজ বোল কর্তৃপক্ষ। এই মাঠে এখন পর্যন্ত দুইটি টি-টোয়েন্টির পাশাপাশি ২০১১ সালে ইংল্যান্ড বনাম শ্রীলঙ্কার মধ্যকার টেস্টও অনুষ্ঠিত হয়েছে।

    করোনা মহামারীর মাঝে প্রাণ ফিরছে বাইশ গজে। বৈশ্বিক এই মহামারীর উদ্বেগ নিয়ে ক্রিকেটের ঢাকে কাটি। হেরে যাক করোনা, জিতে যাক ক্রিকেট।

    এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/১১০