১২৮ বছর পর অলিম্পিকে থাকছে ক্রিকেট

0
27

স্পোর্টস ডেস্কঃ ২০২৮ সালে অনুষ্ঠিত অলিম্পিকে ক্রিকেট অন্তর্ভুক্তির সুপারিশ গ্রহণ করেছে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (আইওসি)। শুক্রবার মুম্বাইয়ে নির্বাহী সদস্যদের নিয়ে বোর্ড সভায় এই সিদ্ধান্ত গৃহিত হয়েছে। ২০২৮ অলিম্পিক হবে লস অ্যাঞ্জেলসে।

মুম্বাইতে বোর্ডের সভা শেষে আন্তর্জাতিক অলিম্পিক কমিটির সভাপতি থমাস বাখ জানান, ২০২৮ অলিম্পিকের আয়োজক দেশের পক্ষ থেকে করা আবেদনের প্রেক্ষিতে টি-২০ ক্রিকেটসহ পাঁচটি নতুন খেলা অন্তর্ভুক্ত করার ব্যাপারে আমরা নীতিগতভাবে সম্মত হয়েছি।

অলিম্পিকে এর আগে একবারই ক্রিকেট আয়োজিত হয়েছে। ১৯০০ সালে। অর্থাৎ, ১২৮ বছর পরে আবার ব্যাট-বলের খেলা দেখা যেতে পারে বিশ্বের সব থেকে বড় প্রতিযোগিতায়। ১৯০০ সালে প্রথমে চারটি দেশ নাম দিয়েছিল। গ্রেট ব্রিটেন, ফ্রান্স, নেদারল্যান্ডস ও বেলজিয়াম। কিন্তু পরে নেদারল্যান্ডস ও বেলজিয়াম নাম তুলে নেওয়ায় গ্রেট ব্রিটেন ও ফ্রান্সের মধ্যে একটিই খেলা হয়। সেটিই ফাইনাল।

এদিকে আজকের সভা শেষে থমাস বলেছেন, ‘নির্বাহী সদস্যদের সভায় একটি প্যাকেজ হিসেবে ক্রিকেটসহ পাঁচটি খেলা অলিম্পিকে অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত হয়েছে। ক্রীড়া ইভেন্টগুলো যুক্তরাষ্ট্রের ক্রীড়া সংস্কৃতির সঙ্গে সঙ্গতিপূর্ণ। এর মধ্য দিয়ে অলিম্পিকের নতুন ইভেন্ট ও সংস্কৃতির সঙ্গে সম্পৃক্ত হওয়ার সুযোগ হচ্ছে।’

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/ডেস্ক/১১০

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here