১২ পেসারকে নিয়ে গিবসনের ‘বিশেষ’ পরিকল্পনা

স্পোর্টস ডেস্কঃ পেস বোলিং ইউনিটে বাংলাদেশ দুর্বল, এই প্রবাদ পুরোনো। তবে এখানে প্রতিভার কোন অভাব নেই। শুধু প্রতিভা দিয়েই কি হবে? সেখান থেকে তাঁদের সেরাটা বের করে এনে দলের জন্য অবদান রাখাটাই তো আসল কাজ। সেই কাজে যে বাংলাদেশ অনেক পিছিয়ে, তা নিয়ে কোনো সন্দেহ নেই। এর পেছনে পেসারদের যে এককভাবে দোষারোপ করার সুযোগ রয়েছে, তা’ও কিন্তু নয়।

পেসারদের সফল না হওয়ার পেছনে অন্যান্য কারণই বেশি। যাদের অন্যতম হলো, টাইগারদের পেস ইউনিট এখনও গড়ে উঠতে না পারা, সঠিক পরিকল্পনার অভাব। সু্যোগের অভাবও রয়েছে অনেক। তবে মূল যে বিষয়টি হলো পাইপলাইনে অসংখ্য খেলোয়াড় থাকলেও, জাতীয় দলের পেস ইউনিটের জন্য এখনও নেই কোনো সুনির্দিষ্ট ইউনিট। আর নির্দিষ্ট না হওয়ার ফলে মানের দিকে কোনো উন্নতি হচ্ছে না।

সেটি নিয়ে কাজ করে যাচ্ছেন বাংলাদেশ দলের পেস বোলিং কোচ ওটিস গিবসন। ক্রিকবাজকে দেওয়া সাক্ষাৎকারে ১২ পেসারকে নিয়ে পরিকল্পনা সাজানোর কথা বলেছেন তিনি। সীমিত ওভারের জন্য এবং লাল বলের জন্য আলাদাভাবে কাজ করছেন এই ক্যারিবিয়ান। যেখানে কিছু পরিচিত মুখের সাথে রয়েছে তরুণও। যারা কিনা সর্বশেষ বিপিএলে মুগ্ধতা ছড়িয়েছে।

গিবসন বলেন, ‘সীমিত ওভারে আল আমিন, সাইফুদ্দিন, মুস্তাফিজ, হাসান মাহমুদদের পাওয়া যাচ্ছে। টেস্টের দিকে তাকালে তাসকিন-এবাদতদের নিয়ে কাজ করা যেতে পারে। অবশ্য খুব বেশি খেলেনি তারা।’

১২ পেসারের পরিকল্পনা নিয়ে গিবসন বলেন, ‘বিপিএলে মুকিদুল ইসলাম ও মেহেদি হাসান রানাকে দেখেছি আমি। এতে প্রমাণ হয় যে ঘরোয়া ক্রিকেটে প্রতিভার কোনো অভাব নেই। আমাদের কাছে ইতিমধ্যেই ১২ জন পেসারের তালিকা রয়েছে। তাদেরকে আন্তজার্তিকভাবে মানসম্পন্ন করার চেষ্টা করবো আমরা। এদের প্রতি আস্থা হারানোর কোনো কারণ নেই। আমার বিশ্বাস রয়েছে এদের এই সম্ভাবনা ভালো করেই রয়েছে।’

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/ডেস্ক/সা