১৪ কোটি রুপিতে দল কিনতে হবে পাকিস্তানের ফ্র্যাঞ্চাইজি লিগ পিজেএলে

0
22

স্পোর্টস ডেস্ক:: পাকিস্তান ক্রিকেট বোর্ড পিএসএলের পর এবার পিজেএল নামে ফ্র্যাঞ্চাইজি লিগ শুরু করতে যাচ্ছে। পাকিস্তান সুপার লিগের আদলে এই পাকিস্তান জুনিয়র লিগও হবে ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক। তবে জুনিয়রদের এই ফ্র্যাঞ্চাইজি লিগে খেলতে পারবেন শুধু মাত্র অনূর্ধ্ব-১৯ পর্যায়ের ক্রিকেটাররা।

পিসিবি দেশটির জুনিয়র ক্রিকেটারদের জন্য আগেই এই জুনিয়র ফ্র্যাঞ্চাইজি লিগ শুরুর ঘোষণা দিয়ে ছিলো। পিএসএলের ফ্র্যাঞ্চাইজি মালিক থেকে শুরু করে যে কেউ চাইলেই পিজেএলের ফ্র্যাঞ্চাইজি কিনতে পারবেন। পিএসএলের মতো পিজেএলেও থাকবে ৫টি দল।

বোর্ডের সভায় সিদ্ধান্ত নেওয়া হয়েছে, পাকিস্তান জুনিয়র লিগে দল কিনতে হবে ১৪ কোটি পাকিস্তানি রুপি দিয়ে। পিএসএলের আদলেই হবে পিজেএলের খেলোয়াড় নাম। তরুণ ক্রিকেটারদের ভবিষ্যতের জন্য প্রস্তুুত করতে এবং আর্থিক ভাবে তাদের সক্ষমতা বাড়াতেই এমন উদ্যোগ নিয়েছে দেশটির ক্রিকেট বোর্ড।

চলতি বছরের অক্টোবর থেকেই পিজেএল শুরু করতে চায় পিসিবি। সে অনুযায়ী প্রস্তুতিও শুরু করে দিয়েছেন রমিজ রাজা। পিসিবির এই চেয়ারম্যান দায়িত্ব নেওয়ার পর অনেক পরিবর্তন আসছে বোর্ডে। দেশের তরুণ ক্রিকেটারদের মাসে ৩০ হাজার রুপি করে ভাতাও দিচ্ছেন তিনি। বয়স ভিত্তিক ক্রিকেটাররা যাতে হারিয়ে না যান, তাদের আর্থিক নিশ্চয়তা থাকে সেজন্য বাছাই করা ১০০ ক্রিকেটারকে ৩০ হাজার রুপি করে ভাতা দেওয়ার সিদ্ধান্ত নেয় পিসিব।

দেশের ক্রিকেট বোর্ড থেকে ভাতার পর পাকিস্তানের বয়স ভিত্তিক ক্রিকেটাররা এবার পিজেএলেও অংশ নেবেন। সেখান থেকে তাদেরকে নিলামের মাধ্যমেই কিনতে হবে ফ্র্যাঞ্চাইজিগুলোকে। বয়স ভিত্তিক ক্রিকেটেই আর্থিক ভাবে স্বচ্ছল হচ্ছেন দেশটির ক্রিকেটাররা।

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/ডেস্ক/০০

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here