৩৮ বছরের অপেক্ষা ঘুচিয়ে ফাইনালে কাতার

স্পোর্টস ডেস্কঃ ১৯৮০ সাল থেকে এশিয়ান কাপ ফুটবলে নিয়মিত কাতার। সর্বশেষ ১০ আসরে দলটির সর্বোচ্চ সাফল্য ২০০০ এবং ২০১১ সালে দুইবার কোয়ার্টার ফাইনালে পা রাখা। তবে এবারের ১১তম আসরে এসে ভিন্ন গল্প রচনা করলো দেশটি। প্রথমবারের মত এশিয়ান কাপের ফাইনালে নিজেদের নাম লেখালো ২০২২ বিশ্বকাপের আয়োজকরা। চলমান এশিয়ান কাপে স্বাগতিক সংযুক্ত আরব আমিরাতকে দ্বিতীয় সেমিফাইনালে ৪-০ গোলের বড় ব্যবধানে হারিয়ে নতুন কাব্য রচনা করে কাতার।

মঙ্গলবার আবুধাবির মোহাম্মদ বিন জায়েদ স্টেডিয়ামে খেলতে নেমে ম্যাচের প্রথমার্ধ থেকে আধিপত্য ধরে খেলতে থাকে কাতার। ফলস্বরূপ ২২তম মিনিটে এগিয়ে দেশটি। গোল করে কাতারকে এগিয়ে নেন ডিফেন্ডার বৌয়ালেম খৌখি। এই গোলের পর ৩৭ মিনিটে স্কোরলাইন ২-০ করেন স্ট্রাইকার আলমোয়েজ আলী। দুই গোলেরই এসিস্ট করেন স্ট্রাইকার আফিফ। এই স্কোরলাইন নিয়েই মধ্য বিরতিতে যায় দুই দল।

বিরতি থেকে ফিরে এসে গোল শোধ দিতে মরিয়া হয়ে উঠে স্বাগতিকরা। কিন্তু কিছুতেই লক্ষ্যভেদ করতে পারছিল না। বিপরীতে ৮০তম মিনিটে আরও এক গোল হজম করে আরব আমিরাত। এবার ব্যবধান ৩-০ করেন কাতারের মিডফিল্ডার হাসান আল হায়দোস। এতে করে নিজের এসিস্টের হ্যাট্রিক পূর্ণ করেন আফিফ। ম্যাচের নির্ধারিত সময় শেষে অতিরিক্ত ১ মিনিটের খেলা চলমানের সময় লাল কার্ড দেখে মাঠ ছাড়েন স্বাগতিক দলের ডিফেন্ডার মোহামেদ ইসমাইল। ১০ জনের আমিরাত দলের ফায়দা নিতে ভুল করেনি কাতার। অতিরিক্ত ৩ মিনিটের সময় স্কোরলাইন ৪-০ করেন অতিরিক্ত সময়ে বদলি হিসেবে নামা হামিদ ইসমাইল।

৪-০ গোলের বড় ব্যবধানের এই জয়ে ৩২ বছরের আক্ষেপ ঘুছিয়ে প্রথমবারের মত এশিয়ান কাপের ফাইনালে উঠলো কাতার। শুক্রবার ফাইনালে দলটির প্রতিপক্ষ এশিয়ার ব্রাজিল খ্যাত জাপান। ৪ বারের এশিয়া কাপ জয়ী জাপান ইরানকে ৩-০ গোলে হারিয়ে ফাইনালে এসেছে। এবারের ফাইনাল ম্যাচ জিতলে রেকর্ড পঞ্চমবারের মত শিরোপা ঘরে তুলবে দেশটি। অপরদিকে কাতার জিতলে দেশটির জুলিতে প্রথমবারের মত বড় কোনো শিরোপা উঠবে ঘরে।

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/ডেস্ক/সা