৪২ বছর পর চ্যাম্পিয়ন ফ্রাঙ্কফুর্ট

স্পোর্টস ডেস্কঃ বুধবার রাতে হয়ে গেল ইউরোপা লিগের ফাইনাল। যেখানে রেঞ্জার্সকে হারিয়ে শিরোপা নিশ্চিত করেছে আনট্রাইখট ফ্রাঙ্কফুর্ট। রোমাঞ্চকর ফাইনালে রেঞ্জার্সকে টাইব্রেকারে ৫-৪ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে জার্মান ক্লাবটি। এর আগে নির্ধারিত সময়ে ১-১ গোলে সমতায় শেষ হয় ম্যাচ।

স্পেনের স্যামন স্টেডিয়ামে ইউরোপের ক্লাব ফুটবলের দ্বিতীয় সেরা টুর্নামেন্টের ফাইনালে শুরু থেকেই ছিল রোমাঞ্চকর লড়াই। তবে প্রথমার্ধে দেখা মেলেনি তেমন কোনো আক্রমণের। পুরো ম্যাচজুড়ে বল দখলে দুই দলে প্রায় সমানে সমান থাকলেও, আক্রমণে তুলনামূলক আধিপত্য ছিল ফ্রাঙ্কফুর্টেরই।

দ্বিতীয়ার্ধের ৫৭তম মিনিটে ফ্রাঙ্কফুর্টের ভুলে লিড নেয় রেঞ্জার্স। স্কটল্যান্ডের সফলতম ক্লাবটির হয়ে গোল করেন অরিবো। তবে ৬৯তম মিনিটে সমতায় ফিরে ফ্রাঙ্কফুর্ট। দলটির হয়ে গোল করেন মাউরি। নির্ধারিত ৯০ মিনিটে আর কোনো গোল না হলে ম্যাচ গড়ায় অতিরিক্ত ৩০ মিনিটে।

সেখানেও হয়নি কোনো গোল। তবে এর মূল কারিগর ফ্রাঙ্কফুর্ট গোলরক্ষক কেভিন ট্রাপ। একেবারে শেষ মুহুর্তে ১১৮তম মিনিটে গোল পেয়েই যাচ্ছিল রেঞ্জার্স। তবে দারুণ এক সেভে সেটি হতে দেননি কেভিন। পরবর্তীতে ম্যাচ গড়ায় টাইব্রেকারে। সেখানেও একটি গোল আটকে দিয়ে ফ্রাঙ্কফুর্টের জয়ের নায়ক বনে যান তিনি।

টাইব্রেকারে প্রথম তিন শটেই গোল করে দুই দল। তবে রেঞ্জার্সের হয়ে চতুর্থ শট নিতে এসে মিস করে বসেন র‍্যামজি। কেভিন আটকে দেন গোল। সেটিই শিরোপা নির্ধারণী মূহুর্ত হয়ে দাঁড়ায় শেষ পর্যন্ত। পেনাল্টি শুটআউটে ৫-৪ গোলে শিরোপা নিশ্চিত করে ফ্রাঙ্কফুর্ট।

আর এতে করে ৪২ বছর পর ইউরোপের প্রতিযোগীতার কোনো ট্রফি জিতল দলটি। এর আগে সবশেষ ১৯৮০ সালে এই ইউরোপা লিগই (তৎকালীন উয়েফা লিগ) জিতেছিল ফ্রাঙ্কফুর্ট। এদিকে ৫০ বছর পর ইউরোপের কোনো ট্রফি জেতার স্বপ্ন ভঙ্গ হলো রেঞ্জার্সের।

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/ডেস্ক/সা