৪৩ হাজার ৫০ কোটি রুপিতে বিক্রি হলো আইপিএলের সম্প্রচার স্বত্ব

0
48

স্পোর্টস ডেস্ক:: ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআই আগামি পাঁচ বছরের জন্য সম্প্রচার স্বত্ব বিক্রি করছে। তিন প্যাকেজে আইপিএলের সম্প্রচার স্বত্ব বিক্রি করছে বিসিসিআই। প্যাকেজ ‘এ’, প্যাকেজ ‘বি’ প্যাকেজ ‘সি’ ও প্যাকেজ ‘ডি’ এই চার ক্যাটাগরিতে সাড়ে ৪৩ হাজার কোটি টাকা দাম উঠেছে আইপিএলের সম্প্রচার স্বত্বের।

গতকাল রোববার থেকে নিলাম শুরু হয়েছে। এই নিলামে অংশ নিয়েছে ভিয়াকম-রিয়ালেন্স, ফান এশিয়া, সুপার স্পোর্ট, জি, সনি ও টাইমস ইন্টারনেট। তবে এখনো বিস্তারিত খবর পাওয়া যায়নি। ভারতীয় সংবাদ মাধ্যম জানিয়েছে, আপাতত নিলাম লড়াইয়ে বিজয়ীর নাম সনি।

প্যাকেজ ‘এ’তে আছে ভারতীয় উপমহাদেশের টেলিভিশন স্বত্ব, প্যাকেজ ‘বি’তে আছে জিডিটাল স্বত্ব, প্যাকেজ ‘সি’তে আছে থাকছে গুরুত্বপূর্ণ ম্যাচের বাড়তি সংযোজন এবং প্যাকেজ ‘ডি’তে থাকছে উপমহাদেশের বাইরের স্বত্ব। এর মধ্যে প্যাকেজ ‘সি’র অন্তর্ভূক্ত হচ্ছে সপ্তাহের ছুটির দিন শনিবার ও রোববারের ম্যাচের পাশাপাশি প্লে-অফ ও ফাইনালের ম্যাচ।

আজ সেমাবার দুপুর পর্যন্ত সবশেষ খবর হলো- টিভি স্বত্ব, যা প্যাকেজ ‘এ’ হিসেবে চিহৃিত করা হয়েছে, তা বিক্রি হয়েছে ২৩ হাজার ৫৭৫ কোটি রুপিতে। প্যাকেজ ‘বি’তে থাকা স্ট্রিমিং স্বত্ব বিক্রি হয়েছে ১৯ হাজার ৬৮০ কোটি রুপিতে। তবে এখনো নিশ্চিত হওয়া যায়নি কোন প্যাকেজ কে জিতেছে। প্যাকেজ ‘এ’ সনি জিতেছে। প্যাকেজ ‘বি’ জিতেছে স্টার। তবে প্যাকেজ ‘এ’ জেতা সনি প্যাকেজ ‘বি’ জেতার জন্য স্টারকে চ্যালেঞ্জ করছে।

প্যাকেজ ‘সি’ ও প্যাকেজ ‘ডি’র নিলামে বিজয়ী কে হয়েছেন সেটা অবশ্য এখনো প্রকাশ করা হয়নি। সম্প্রচার স্বত্বের আয়ে ইংলিশ প্রিমিয়ার লিগকেও ছাড়িয়ে গেলো আইপিএল।

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/ডেস্ক/০০

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here