৬০ বলও টিকতে পারল না বাংলাদেশ, ডুবল হোয়াইটওয়াশ লজ্জায়

স্পোর্টস ডেস্কঃ নিউজিল্যান্ডের বড় লক্ষ্য তাড়া করতে নেমে প্রথম ওভারেই দুই উইকেট হারায় বাংলাদেশ। টড অ্যাস্টলের লেগ স্পিনে কাবু টাইগাররা শেষ পর্যন্ত ইনিংসের পুরো ১০ ওভারও খেলতে পারেনি। অলআউট হয়েছে মাত্র ৭৬ রানে। ম্যাচ হারল ৬৫ রানে। ওয়ানডের পর টি-টোয়েন্টি সিরিজেও লিটন দাস-তাসকিন আহমেদরা হোয়াইটওয়াশ লজ্জায় ডুবল। ৩-০ ব্যবধানে সিরিজ জিতে নিয়েছে নিউজিল্যান্ড। বৃষ্টির কারণে ১০ ওভারের দৈর্ঘ্যে নেমে আসা ম্যাচে আগে ব্যাট করে ৪ উইকেটে ১৪১ রান করে নিউজিল্যান্ড।

জয়ের লক্ষ্যে খেলতে নেমে শুরুতেই ওপেনার সৌম্য সরকারকে ফিরতি ক্যাচে আউট করেন টিম সাউদি। এর পরের বলেই বোল্ড হয়ে ফেরেন বাংলাদেশের এই ম্যাচের অধিনায়ক লিটন দাস। নাইম শেখ টড অ্যাস্টেলকে উড়িয়ে মারতে গিয়ে লং অনে ক্যাচ দিয়েছেন মার্ক চ্যাপম্যানের হাতে। একই বোলারের বলে নাজমুল হোসেন শান্ত বোল্ড হয়েছেন ৮ রান করে। এরপর এই লেগি ফেরান আফিফকেও। দারুণ এক ছক্কার পরই আউট হলেন তিনি। মূল কৃতিত্ব যদিও কিপার ডেভন কনওয়ের। অসাধারণ স্টাম্পিংয়ে তিনি ফেরান ৬ বলে ৮ করা আফিফকে।

অ্যাস্টলের পরের শিকার শেখ মেহেদী। অ্যাডাম মিল্নকে দারুণ একটি ছক্কার পর বিদায় নেন শরিফুল ইসলামও।  বোল্ড হয়ে ফিরেন তিনি ৩ বলে ৬ রান করে। লকি ফার্গুসনের বলে স্লগ করতে গিয়ে তাসকিন আহমেদও বোল্ড হন ৫ রান করে।  শেষ স্বীকৃত ব্যাটসম্যান মোসাদ্দেক হোসেনও পারেন নি ভালো কিছু করতে।

এর আগে টস হেরে ব্যাট করতে নেমে কিউইরা জড়ো করে ১৪১ রানের পাহাড়, নির্ধারিত ১০ ওভারে মাত্র ৩ উইকেট হারিয়ে। দলের পক্ষে সর্বোচ্চ ৭১ রান করেন ফিন অ্যালেন। মাত্র ২৯ বলের মোকাবেলায় ১০টি চার ও ৩টি ছক্কা হাঁকান তিনি। এছাড়া আরেক ওপেনার মার্টিন গাপটিল ১টি চার ও ৫টি ছক্কায় ১৯ বলে ৪৪ রান করেন। বাংলাদেশের পক্ষে সব বোলারই ছিলেন খরুচে। একটি করে উইকেট শিকার করেন মেহেদী হাসান, শরিফুল ইসলাম ও তাসকিন আহমেদ।

সংক্ষিপ্ত স্কোর:

নিউ জিল্যান্ড: ১০ ওভারে ১৪১/৪ (গাপটিল ৪৪, অ্যালেন ৭১, ফিলিপস ১৪, মিচেল ১১*, চাপম্যান ০*; নাসুম ২-০-২৯-০, তাসকিন ২-০-২৪-১, শরিফুল ২-০-২১-১, রুবেল ২-০-৩৩-০, মেহেদি ২-০-৩৪-১)।

বাংলাদেশ: ৯.৩ ওভারে ৭৬ (নাঈম ১৯, সৌম্য ১০, লিটন ০, শান্ত ৮, আফিফ ৮, মোসাদ্দেক ১৩, মেহেদি ০, শরিফুল ৬, তাসকিন ৫, রুবেল ৩*, নাসুম ৩; সাউদি ২-০-১৫-৩, মিল্ন ২-০-২৪-১, ফার্গুসন ২-০-১৩-১, অ্যাস্টল ২-০-১৩-৪, ফিলিপস ১.৩-০-১১-১)।

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/ডেস্ক/১১০