৬০ রান বেশিকেই ‘উন্নতি’ বলছেন বিসিবি সভাপতি পাপন

0
26

স্পোর্টস ডেস্ক:: ৪৩ রানে অলআউট থেকে এবার ১০৩ রানে অলআউট। ৬০ রানের এই বেশি সংগ্রহকেই টেস্টে ক্যারিবিয়ান সফরে বাংলাদেশের ‘উন্নতি’ হিসেবে দেখছেন ক্রিকেট বোর্ডের সভাপতি নাজমুল হাসান পাপন। ২০১৮ সালে উইন্ডিজ সফরে বাংলাদেশ ইনিংসে অলআউট হয়েছিলো ৪৩ রানে।

অ্যান্টিগা টেস্টে সেবার বাংলাদেশ হেরেছিলো ইনিংস ব্যবধানে। প্রথম ইনিংসে টাইগাররা অলআউট হয়েছিলো ৪৩ রানে। দ্বিতীয় ইনিংসে অলআউট হয় ১৪৪ রানে। ২১৯ রানের হারের সঙ্গী হয় ইনিংস ব্যবধান। এবারো সেই অ্যান্টিগা টেস্টে বাংলাদেশ হেরেছে বড় ব্যবধানে। তবে প্রথম ইনিংসে অলআউট হয় ১০৩ রানে। ৪৩ থেকে ১০৩, মাঝের এই ৬০ রানকেই ‘উন্নতি’ মনে হচ্ছে ক্রিকেট বোর্ডের সভাপতির কাছে।

চলমান উইন্ডিজ সফরে প্রথম টেস্টে বড় হারের পর দ্বিতীয় টেস্টেও ইনিংস হারের শঙ্কায় বাংলাদেশ। তৃতীয় দিনের খেলা শেষে টাইগরদের চোখ রাঙাচ্ছে ইনিংস ব্যবধানের হার। সাকিবের দল এখনো পিছিয়ে আছে ৪২ রানে। হাতে আছে মাত্র ৪ উইকেট।

খাতা-কলমের হিসেবে বাংলাদেশের উন্নতি হয়তো ৬০ রানের। তবে মাঠের হিসিবে হয়তো পিছিয়েই পড়ছে টাইগাররা। টেস্ট ক্রিকেটে লড়াইয়ের মানুষিকতা নেই, প্রতিপক্ষের ২০ উইকেট শিকারের মতো সক্ষমতা এখনো যে হয়নি বাংলাদেশের। প্রতিপক্ষের বোলারদের সামনে প্রতিরোধ করার মতো ধারাবাহিক ব্যাটারও নেই টাইগারদের। এমন হতশ্রী পারফরম্যান্সের পর উন্নতি যে হয়েছে, তা বলার খুব একটা সুযোগ নেই।

তার ওপর ওয়েস্ট ইন্ডিজের ২০১৮ সালের টিমের সাথে বর্তমান টিমের যথেষ্ট ব্যবধানও। আগের চেয়ে অনভিজ্ঞ দল নিয়েই বাংলাদেশকে নাকানি-চুবানি খাওয়াচ্ছে স্বাগতিকরা। রোস্টনে চেজ, শ্যান গ্যাব্রিয়েল, জেসন হোল্ডার, কাইরান পাওয়াল আর দেবেন্দ্র বিশুর মতো ক্রিকেটার নেই এবারের দলে।

গতবারের চেয়ে এবার বাংলাদেশ ‘উন্নতি’ করছে জানিয়ে নাজমুল হাসান পাপন গত রাতে সাংবাদিকদের বলেন, ‘এই যে আমাদের দল ওয়েস্ট ইন্ডিজে গল, আমরা অবশ্যই চাইব আমাদের দল জিতুক। কিন্তুু আমরা যদি মনে করি ওয়েস্ট ইন্ডিজ গিয়ে দল হেরে গেলে দলের খুব খারাপ অবস্থা, এটায় কিন্তু আমি একমত নই। সারাজীবন তো হেরেই আসছি। বরং প্রথম টেস্টের কথা যদি বলি, শেষবার যখন গিয়েছি ২০১৮-তে, তার চেয়ে এবারের পারফরম্যান্স ভালো। অবশ্যই এটা আমার কাছে একটা উন্নতি।’

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/ডেস্ক/০০

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here