এক বছরের বেশি সময় ধরে নেই কোর্টে, তবুও সর্বোচ্চ আয় ফেদেরার

0
38

স্পোর্টস ডেস্কঃ এক বছরেরও বেশি সময় ধরে টেনিস কোর্টে মাঠে নামেননি রজার ফেদেরার। তবুও আয়ের দিক থেকে পিছিয়ে নেই এই কিংবদন্তী। টেনিস খেলোয়াড়দের বার্ষিক সর্বোচ্চ আয়ের হিসেবে আবারও শীর্ষ স্থান অর্জন করলেন ফেদেরার।

গেল বছরে উইম্বলডনের কোয়ার্টার ফাইনালে খেলেছিলেন ফেদেরার। এরপর থেকে আর মাঠে নামেননি তিনি। হাঁটুর ইনজুরির সাথে লড়াই করে যাচ্ছেন তিনি। দীর্ঘ ১৪ মাস ধরে কোর্টের ভেতর নামতে পারেননি তিনি। কিন্তু, বছরের সর্বোচ্চ আয় করা টেনিস খেলোয়াড় ঠিকই নির্বাচিত হয়েছেন।

যুক্তরাষ্ট্রের বিখ্যাত ম্যাগাজিন ফোর্বস বৃহস্পতিবার এক প্রতিবেদনে জানিয়েছে, বিভিন্ন আয়কর ও এজেন্টদের পাওয়া দেওয়ার আগ পর্যন্ত গেল এক বছরে ৯০ মিলিয়ন মার্কিন ডলার আয় করেছেন সুইস কিংবদন্তী। এই সময়ে কোনো ম্যাচ বা টুর্নামেন্ট না খেলায় কোনো ধরনের প্রাইজমানিও পাননি। তবুও ৪১ বছর বয়সী ফেদেরার আয় ছাড়িয়ে গেছে সবাইকে।

২০ বারের এই গ্র্যান্ড স্ল্যাম জয়ী তারকা এই সময়ে মূলত বেশ কয়েকটি খাত থেকে আয় করেছেন। সেগুলো হলো, এন্ডোর্সমেন্ট, বিভিন্ন অনুষ্ঠানে উপস্থিতি ও অন্যান্য ব্যবসায়ীক খাত। এই নিয়ে টানা ১৭ বার এই তালিকার শীর্ষে অবস্থান করছেন ফেদেরার।

এদিকে তালিকার দ্বিতীয় স্থানে থাকা নামটা চমক জাগানিয়া। তিনি হলেন জাপানের ২৪ বছর বয়সী নাওমি ওসাকা। গেল ১২ মাসে তিনি আয় করেছেন ৫৬.২ মিলিয়ন মার্কিন ডলার। নারী টেনিস খেলোয়াড়দের মধ্যে সর্বোচ্চ আয় তার।

সেরা পাঁচের বাকি তিন জন হলেন যথাক্রমে যুক্তরাষ্ট্রের সেরেনা উইলিয়ামস, স্পেনের রাফায়েল নাদাল ও সার্বিয়ার নোভাক জোকোভিচ। এর মধ্যে ২৩ গ্র্যান্ড স্ল্যাম জয়ী সেরেনা উইলিয়ামসের আয় ৩৫.১ মিলিয়ন মার্কিন ডলার। পুরুষ এককে রেকর্ড ২২ বারের গ্র্যান্ড স্ল্যাম জয়ী নাদালের আয় ৩১.৪ মিলিয়ন মার্কিন ডলার। আর ২১ বারের গ্র্যান্ড স্ল্যাম জয়ী জোকোভিচের আয় ২৭.১ মিলিয়ন মার্কিন ডলার।

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/ডেস্ক/সা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here