এমবাপে-জিরুডের গোলে ফ্রান্সের জয়, ঠিকে থাকলো আশা

0
42
ছবিঃ গেটি ইমেজ।

স্পোর্টস ডেস্কঃ উয়েফা নেশন্স লিগের ম্যাচে মাঠে নেমেছিল ফ্রান্স। ‘এ’ গ্রুপের ১ নম্বর লিগের ম্যাচে অস্ট্রিয়াকে ২-০ গোলে হারিয়েছে বর্তমান বিশ্ব চ্যাম্পিয়নরা। প্যারিস জাতীয় স্টেডিয়ামে অনুষ্ঠিত হওয়া ম্যাচে গোল পেয়েছেন কিলিয়ান এমবাপে ও অলিভিয়ার জিরুড। এই জয়ে নেশন্স লিগের শীর্ষ স্তরে টিকে থাকার আশা বাড়লো ফরাসিদের।

ঘরের মাঠে প্রত্যাশিতভাবেই আধিপত্য ধরে রেখে খেলতে থাকে ফ্রান্স। যদিও চোটের কারণে করিম বেনজেমা, পল পগবাসহ নিয়মিত দলের অনেকেই ছিলেন না। ম্যাচে গোল পেতে স্বাগতিকদের অপেক্ষা করতে হয় ম্যাচের ৫৬ মিনিট পর্যন্ত। জিরুডের পাস থেকে বল পেয়ে দুজনকে কাটিয়ে দারুণভাবে এমবাপে জালে জড়ান বল।

এই গোলের পর ৬৫তম মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন জিরুড। গ্রিজম্যানের ক্রস থেকে বল পেয়ে ডি-বক্সের ভেতরে লাফিয়ে উঠে হেডে জালে জড়ান বল। আর এই দুই গোলই নির্ধারণ করে দেয় ম্যাচের ভাগ্য। ২-০ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে ফ্রান্স।

এই ম্যাচে ৬১ শতাংশ বল দখলে রাখে ফ্রান্স। সব মিলিয়ে ২২টি শট নেয়, এর মধ্যে ৬টি রাখতে পারে গোলবারে। ৩৯ শতাংশ বল দখলে রাখা অস্ট্রিয়া ৬টি শট নিতে পারে সব মিলিয়ে। তবে গোলবারে কোনো শট রাখতে পারেনি।

দারুণ জয়ের পর গ্রুপের তলানি থেকে উঠে দাঁড়ালো ফ্রান্স। পাঁচ ম্যাচে ১ জয়, ২ জয় ও ২ ড্র’তে ৫ পয়েন্ট নিয়ে তিনে উঠে এসেছেন। নিয়ম অনুযায়ী প্রতিটি গ্রুপের তলানিতে থাকা চতুর্থ দলের অবনমন হবে, ‘বি’ গ্রুপে নেমে যাবে আগামী আসরে। বর্তমানে এই গ্রুপে অস্ট্রিয়া পাঁচ ম্যাচে ১ জয়, ১ ড্র ও ৩ হারে ৪ পয়েন্ট নিয়ে তলানিতে আছে। আগামী রাউন্ডেই নিশ্চিত হবে, কারা তলানিতে থাকবে আর অবনমন হবে। এই গ্রুপে বর্তমানে শীর্ষ দুই স্থানে আছে যথাক্রমে ক্রোয়েশিয়া (১০) ও ডেনমার্ক (৯)।

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/ডেস্ক/সা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here