ধুন্ধুমার ব্যাটিংয়ে স্মৃতির ফিফটি, এশিয়ার চ্যাম্পিয়ন ভারত

0
76

নিজস্ব প্রতিবেদকঃ ২০ ওভারে লক্ষ্যটা মাত্র ৬৬! সিলেটের মাঠে হাজার হাজার সমর্থকের বেশিরভাগের উচ্ছ্বাস ভারতের দিকে। নারীদের এশিয়া কাপের ফাইনালে শ্রীলঙ্কার বিপক্ষে সেই লক্ষ্যে ব্যাট করতে নেমে বেশ সাবলীল ভারতীয় ওপেনার স্মৃতি মান্ধানা।

এমনিতেই দর্শকদের উচ্ছ্বাস, সেখানে আবার নিজের মারকাটারি ব্যাটিং স্মৃতির। নিজের রূপের মতোই মোহনীয় ব্যাটিংয়ে ছড়িয়েছেন মুগ্ধতা। ৫১ রানের বিধ্বংসী ইনিংস খেলেছেন। আর ভারতও জিতে গেছে হেসেখেলে। মাত্র ৮.৩ ওভারেই ২ উইকেট হারিয়ে লক্ষ্যে পৌঁছে গেছে ভারত। জয় এসেছে ৮ উইকেটের বিশাল ব্যবধানে।

যদিও মাঝে খানিকটা ভীতি ছড়িয়েছিল ভারতের পরপর দুই উইকেট শিকার। ৩.৪ ওভারের মাথায় উদ্বোধনী জুটি ভেঙে ফিরেন শেফালি বর্মা। ৮ বলে ৫ রান করেন তিনি। উইকেটে দ্রুত ফিরেন জেমিমাহ রদ্রিগেজও। তিনি ৪ বলে মাত্র ২ রান করেন।

তবে তৃতীয় উইকেটে অধিনায়ক হারমানপ্রীত কৌরের সাথে অবিচ্ছিন্ন ৩৬ রানের জুটিতে ভর করে জয়ের বন্দরে পৌঁছায় ভারত। জয়ের রেখা স্পর্শ করতে মাত্র ৩৬ মিনিট সময় নেন ভারতীয় ক্রিকেটাররা।

আর তাতেই নতুন ইতিহাস। রেকর্ড সপ্তমবারের মতো নারী এশিয়া কাপের চ্যাম্পিয়ন হয়েছে ভারত। এদিকে প্রথমবারের মতো শিরোপা ঘরে তোলা হলো না শ্রীলঙ্কার। এশিয়া কাপও নতুন চ্যাম্পিয়ন পেলো না।

১৪ বলে ১ বাউন্ডারিতে ১১ রান করে অপরাজিত থাকেন হারমানপ্রীত। অপরদিকে ৫ বাউন্ডারি ও ৩ ছক্কায় ২৫ বলে ৫১ রানের ঝড়ো ইনিংস খেলে অপরাজিত থাকেন স্মৃতি। ক্যারিয়ারে এটি তার ১৮তম আন্তর্জাতিক টি-টোয়েন্টি ফিফটি।

শ্রীলঙ্কার হয়ে ইনোকা রানাভিরা ও কাভিশা দিলহারি ১টি করে উইকেট লাভ করেন।

এর আগে সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে ব্যাট করতে নেমে মাত্র রানে মাত্র ৬৫ রানেই থেমেছে শ্রীলঙ্কার ইনিংস। নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেটের বিনিময়ে ৬৫ রানের বেশি করতে পারতে লঙ্কানরা।

যেভাবে শুরু করেছিল ইনিংস, সেখান থেকে অলআউট হওয়া থেকে মান বাঁচিয়েছে দলটি। দলীয় ৮ রানের মাথায় প্রথম উইকেট হারানোর পর, আরও এক রান যোগ করতেই নেই ৩ উইকেট। মাত্র ৯ রানে ৪ উইকেট হারিয়ে দিশেহারা হয়ে পড়ে লঙ্কানরা। সেখান থেকে ঘুরে দাঁড়িয়ে এই সংগ্রহ বেশ ভালোই অন্তত লঙ্কানদের জন্য।

দলের পক্ষে সর্বোচ্চ ২২ বলে ২ বাউন্ডারিতে ১৮ রান করেছেন দশ নম্বরে নামা ইনোকা রানাভিরা। তিনিই দলকে কোনোমতে পঞ্চাশ পেরোতে সহায়তা করেছেন। এছাড়া ২০ বলে ১ বাউন্ডারিতে ১৩ রান করেন ওশাদি রানসিংহে।

ভারতের হয়ে ৩ ওভার বল করে ১ মেইডেনসহ মাত্র ৫ রান খরচায় ৩ উইকেট শিকার করেন রেনুকা সিং। রাজেশ্বরী ও স্নেহ রানা ১টি করে উইকেট লাভ করেন।

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/সা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here