পুরুষ ও নারী ফুটবলে রেকর্ড সংখ্যক খেলোয়াড় ক্লাব পাল্টেছেন

0
49

স্পোর্টস ডেস্কঃ সবশেষ গ্রীষ্মকালীন দলবদলে, আগের সব রেকর্ড ছাড়িয়ে গেছে। রেকর্ড ৫ বিলিয়ন মার্কিন ডলার খরচ করেছে দলগুলো। এই সময়ে পুরুষ ফুটবলে দলবদল করেছেন সব মিলিয়ে ৯৭১৭ জন খেলোয়াড়। যেটিও কিনা রেকর্ড।

দলবদল নিয়ে এক প্রতিবেদন প্রকাশ করেছে ফিফা। ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা সেই প্রতিবেদনের নাম দিয়েছে ‘আন্তর্জাতিক দলবদল স্ন্যাপশট’। গেল ১ জুন থেকে ১ সেপ্টেম্বর পর্যন্ত দলবদলের বিস্তারিত প্রকাশ করা হয়েছে।

এই গ্রীষ্মে ৫ বিলিয়ন অর্থাৎ, ৫০০ কোটি মার্কিন ডলার খরচ করেছে ক্লাবগুলো ছেলেদের দলবদলে। যা কিনা আগের থেকে প্রায় ৩০ শতাংশ বেশি। নতুন নিয়মের আগে এটিই সর্বকালের সর্বোচ্চ দলবদলের খরচের রেকর্ড। নতুন নিয়ম অনুযায়ী ইউরোপের ক্লাবগুলোকে একটি সীমাবদ্ধতার মধ্য দিয়ে খরচ করতে হবে।

এদিকে এই সময় ছেলেদের ফুটবলে দলবদল করেছেন সর্বোমোট ৯৭১৭ জন ফুটবলার যা কিনা আগের বছরের থেকে ১৬.২ শতাংশ বেশি। আর এটিই নতুন সর্বকালের সর্বোচ্চ ফুটবলারের ক্লাব পরিবর্তন করার রেকর্ড।

নারীদের ফুটবলেও দলবদলে রেকর্ড ৬৮৪ জন খেলোয়াড় নতুন ক্লাব বেছে নিয়েছেন। যা আগের বছরের তুলনায় ১৬.২ শতাংশ বেশি। এটিই এখন সর্বকালের সর্বোচ্চ দলবদলের রেকর্ড।

এসবের বাইরে দলবদলের সাথে যুক্ত বিভিন্ন এজেন্ট ও সার্ভিস ফি হিসেবে খরচ হয়েছে মোট ৪৯৪.৪ মিলিয়ন মার্কিন ডলার। ২০১২ থেকে ২০২২ সাল, এই দশ বছরে এজেন্টের ফি ৬.১ শতাংশ থেকে বেড়ে দাঁড়িয়েছে ৯.৯ শতাংশ।।

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/ডেস্ক/সা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here