বিশ্বকাপে আজ থেকে শুরু কোয়ার্টার ফাইনাল; কখন কে কার মুখোমুখি

0
42

স্পোর্টস ডেস্কঃ গ্রুপ পর্বের পর দেখতে দেখতে শেষ হয়ে গেল এবার ফুটবল বিশ্বকাপের শেষ ষোলোর খেলাও। ৩২ দল থেকে ১৬’র পর বিশ্বকাপ নেমে এসেছে এখন ৮ দলে। শুক্রবার থেকে মাঠে গড়াবে কাতার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল ম্যাচগুলো।

শেষ আট নিশ্চিত করা দলগুলো হলো, নেদারল্যান্ডস, ইংল্যান্ড, আর্জেন্টিনা, ফ্রান্স, মরক্কো, ক্রোয়েশিয়া, ব্রাজিল ও পর্তুগাল। এই দলগুলোর মধ্যে একমাত্র ক্রোয়েশিয়া গ্রুপ পর্বে রানার্সআপ হয়েছিল। আর বাকি সব দলই নিজ নিজ গ্রুপে চ্যাম্পিয়ন হয়েছিল।

একমাত্র ‘ই’ গ্রুপ থেকে কোনো দল নিশ্চিত করতে পারেনি কোয়ার্টার ফাইনাল। এই গ্রুপ থেকে জাপান ও স্পেন শেষ ষোলোতে উঠলেও, জিততে পারেনি নিজ নিজ ম্যাচে। এদিকে ‘এফ’ গ্রুপ থেকে শেষ ষোলো নিশ্চিত করা মরক্কো ও ক্রোয়েশিয়া, দুই দলই উঠেছে কোয়ার্টার ফাইনালে। ‘ই’ ও ‘এফ’ গ্রুপ ছাড়া বাকি সব গ্রুপ থেকে একটি করে দল উঠেছে কোয়ার্টার ফাইনালে।

বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে যারা উঠেছে, কার সাথে, কখন, কোথায় খেলা সবই নিশ্চিত হয়ে গেছে। সবচেয়ে হাইলভোল্টেজ ম্যাচ, আসরের দুই হট ফেবারিট ফ্রান্স ও ইংল্যান্ডের মধ্যকার ম্যাচ। এক দলকে বিদায় নিতে হবে সেমির আগেই। এক নজরে দেখা যাক কাতার ২০২২ ফুটবল বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে খেলার সূচি।

৯ ডিসেম্বর- ক্রোয়েশিয়া বনাম ব্রাজিল (রাত ৯টা, এডুকেশন সিটি স্টেডিয়াম)
৯ ডিসেম্বর- নেদারল্যান্ডস বনাম আর্জেন্টিনা (রাত ১টা, লুসাইল আইকনিক স্টেডিয়াম)।
১০ ডিসেম্বর- মরক্কো বনাম পর্তুগাল (রাত ৯টা, আল থুমামা স্টেডিয়াম)।
১০ ডিসেম্বর- ইংল্যান্ড বনাম ফ্রান্স (রাত ১টা, আল বাইত স্টেডিয়াম)।

* পাঠকদের বোঝার সুবিধার্তে রাত ১টার ম্যাচগুলোতে আগের দিনের তারিখ রাখা হয়েছে।

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/ডেস্ক/সা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here