বিশ্বকাপ ইতিহাসে দ্বিতীয়বার শেষ ষোলোয় অস্ট্রেলিয়া

0
82

স্পোর্টস ডেস্কঃ ডেনমার্কের বিপক্ষে জয় দিয়ে কাতার বিশ্বকাপের শেষ ষোলো নিশ্চিত করল অস্ট্রেলিয়া। বুধবার ডেনিসদের বিপক্ষে ১-০ গোলে জিতেছে তারা। বিশ্বকাপ ইতিহাসে আগে শুধু একবার গ্রুপ পর্ব পেরিয়েছিল সকারুজরা। ২০০৬ সালের জার্মানি বিশ্বকাপে শেষ ষোলোয় জায়গা করে নেয় তারা। অবশ্য সেখানে ইতালির কাছে ১-০ গোলে হেরে বিদায় নিয়েছিল।

২০১০ সালের দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপের পর প্রথমবার গ্রুপ পর্ব থেকে বিদায় নিল ডেনমার্ক। গ্রুপ রানার্সআপ হয়ে নকআউট নিশ্চিত করেছে সকারুজরা। গ্রুপের অন্য ম্যাচে বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স হেরে গেছে তিউনিসিয়ার বিপক্ষে। হারলেও পয়েন্ট টেবিলের শীর্ষে আছে ফরাসীরা। তাদের সাথে পয়েন্টে অস্ট্রেলিয়া সমান হলেও গোল ব্যবধানে সেরা দিদিয়ের দেশমের দল।

ম্যাথু লিকির একমাত্র গোলে ডেনমার্ককে ১-০ গোলে হারিয়ে ১৬ বছর পর বিশ্বকাপের নকআউট পর্বে উঠেছে অস্ট্রেলিয়া। আজ ‘ডি’ গ্রুপের ম্যাচটিতে ৬০তম মিনিটে জয়সূচক একমাত্র গোলটি করেন লিকি। পাল্টা আক্রমণে রিলি ম্যাকগ্রির বাড়িয়ে দেওয়া বল থেকে বাম পায়ের শটে গোল করে দলকে এগিয়ে নেন তিনি। এই গোলটি বাকি সময়ে আর শোধ দিতে পারেনি ডেনিসরা।

এর আগে ডেনমার্ক ম্যাচের প্রথম ৩০ মিনিটে একাধিক সুযোগ পায়। কিন্তু গোল করতে পারে নি তারা। ম্যাচের ১১তম মিনিটে ম্যাথিয়াস জানসেনের নেওয়া শট রুখে দেন অস্ট্রেলিয়ার গোলরক্ষক। ১৪ ও ২৪তম মিনিটের মাথায় আন্দ্রেয়াস স্কোভ ওলসেন জোড়া সুযোগ হাতছাড়া করেন। এছাড়া ২৯ মিনিটে গোলের সুযোগ পেয়েছিলেন ক্রিস্টিয়ান এরিকসেন। কিন্তু তার নেওয়া শট লক্ষ্যে ছিল না।

৬০তম মিনিটে গোল হজমের পর ম্যাচে ফিরতে মরিয়া হয়ে ওঠা ডেনমার্ক একের পর এক আক্রমণ করতে থাকে। আর অস্ট্রেলিয়া রক্ষণে ব্যস্ত হয়ে পড়ে। তবে শেষ পর্যন্ত আর ম্যাচে ফেরা হয়নি ডেনিসদের।

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/ডেস্ক/১১০

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here