সিলেট থেকে সাঁতরে কিশোরগঞ্জ যাবেন ৭১ বছর বয়সী ক্ষিতীন্দ্র

0
62

নিজস্ব প্রতিবেদকঃ সাঁতারে বিশ্ব রেকর্ড গড়তে সিলেট থেকে যাত্রা করলেন ৭১ বছর বয়সী ক্ষিতীন্দ্র চন্দ্র বৈশ্য। ছাত্রজীবন থেকে তিনি অবিরাম সাঁতারু। একাধিক জাতীয় রেকর্ডের পর এবার আরেকটি রেকর্ডে ভাগ বসাতে চান ক্ষিতীন্দ্র। তাঁর বাড়ি নেত্রকোনার মদন উপজেলার জাহাঙ্গীরপুর গ্রামে।

আজ (সোমবার) সকাল ছয়টায় সিলেটের সুরমা নদীর চাঁদনীঘাট থেকে সাঁতার শুরু করেন ক্ষিতীন্দ্র। টানা সাঁতার কেটে ২৮১ কিলোমিটার নদীপথ পাড়ি দিয়ে কিশোরগঞ্জের ভৈরব বাজার ফেরিঘাটে পৌঁছানোর কথা রয়েছে তাঁর। এতে প্রায় ৭০ ঘণ্টা সময় লাগবে বলে জানা গেছে।

বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের উপপরিচালক পদে থাকা অবস্থায় অবসরে যান ক্ষিতীন্দ্র। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পদার্থবিদ্যায় এমএসসি পাস করা ক্ষিতীন্দ্র চন্দ্র সাঁতার কেটে এখন পর্যন্ত জাতীয় পর্যায়ে চারটি পুরস্কার পেয়েছেন।

সোমবার সকালে ক্ষিতীন্দ্রের সাঁতার শুরুর সময় উপস্থিত সিলেট জেলা নৌ পুলিশের সিনিয়র সহকারী পুলিশ সুপার হুমায়ুন কবির আহমদ। তিনি গণমাধ্যমকে জানান, ‘জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন এবং নৌ-পুলিশসহ সিভিল সার্জনের একাধিক টিম ক্ষিতীন্দ্রের সঙ্গে আছে। পানিতে অবস্থানকালীন সময়ে তার যাতে শারীরিক বা স্বাস্থ্যগত কোনো সমস্যা না হয়, বা হলেও যাতে দ্রুত ব্যবস্থা নেওয়া যায়, সে ব্যাপারে সবাই সর্বোচ্চ সতর্কতায় কাজ করবে। নৌকায় অক্সিজেন সিলিন্ডার, নেবুলাইজার, জরুরি ওষুধপথ্যসহ চিকিৎসক দল অবস্থান করছে।’

এর আগে ক্ষিতীন্দ্র সংবাদ সম্মেলনে জানান, ‘আমি একজন অবসরপ্রাপ্ত সরকারি কর্মকর্তা। ২০১২ সালের মে মাসে অবসর গ্রহণ করলেও এখনো কনসালট্যান্ট হিসাবে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের অধিনে চুক্তিভিত্তিক নিয়োগে কাজ করছি। ছাত্রজীবন থেকে সাঁতার আমার নেশা। ১৯৭৪ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে একটানা ৯৩ ঘণ্টা ১১ মিনিট এবং ১৯৭৬ সালে ১০৮ ঘণ্টা ৫ মিনিট অবিরাম সাঁতার কেটে জাতীয় রেকর্ড সৃষ্টি করি। ২০১৮ সালে ১৮৫ কি.মি. দূরপাল্লার সাঁতার কাটি যা ছিল আরেকটি স্থানীয় রেকর্ড।’

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/১১০

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here