এশিয়া কাপের দলে সুযোগ পাচ্ছেন সৌম্য!

0
28

নিজস্ব প্রতিবেদকঃ সবশেষ গেল বছরের অক্টোবরে টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশ দলে জায়গা পেয়েছিলেন সৌম্য সরকার। এরপর আর দেখা যায়নি মাঠে। বাজে পারফর্মেন্সের কারণে বাদ পড়েছেন দল থেকে। জাতীয় দলের কোনো সিরিজে ছিলেন না তিনি।

মাঝে ঘরোয়া ক্রিকেটে বিপিএল, ডিপিএলসহ অন্যান্য জায়গায় খুব একটা পারফর্মেন্সে উপহার দিতে পারেননি। এমনকি একাদশেও ব্রাত্য হয়েছেন। তবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) চায় ফিরে আসুক সৌম্য। আর এজন্য বাংলাদেশ টাইগার্সের ক্যাম্পে রাখার পাশাপাশি খেলানোও হয়েছে এইচপির বিপক্ষে।

উইন্ডিজ ‘এ’ দলের বিপক্ষে ওয়ানডে সিরিজের দলেও রাখা হয়েছে সৌম্যকে। তবে নিজেকে খুব একটা প্রমাণের করতে পারেননি সৌম্য। এর মাঝেই আবারও জাতীয় দলে ডাক আসতে যাচ্ছে। আরও এক বড় টুর্নামেন্টে সুযোগ পেতে যাচ্ছেন সৌম্য সরকার।

আসন্ন এশিয়া কাপের দলে থাকার জোরালো সম্ভাবনা এই বাঁহাতি ব্যাটারের। মূলত জাতীয় দলের টি-টোয়েন্টিতে ইনজুরির তালিকা দীর্ঘ। ওপেনারেরও সংকট রয়েছে। সব মিলিয়েই সৌম্যকে টি-টোয়েন্টি দলে ফেরানো হচ্ছে। সেক্ষেত্রে সৌম্যের সাম্প্রতিক পারফর্মেন্স নয়, বিবেচনা করা হচ্ছে তার টি-টোয়েন্টির ব্যাটিং সামর্থ্যকে।

পাওয়ার হিটিং, ব্যাটিং স্টাইল, দ্রুত রান তোলার সক্ষমতা দেখা হচ্ছে বেশি। এছাড়া পেস ও বাউন্সি উইকেটে সৌম্য নিজের সক্ষমতা দেখিয়েছেন অতীতে। ব্যাটিংয়ের পাশাপাশি বোলিংয়ে মিডিয়াম পেসেও কার্যকর ভূমিকা রাখতে পারেন দলে। সব মিলিয়েই সৌম্যের দিকে ঝুঁকছে বিসিবি।

বর্তমানে টি-টোয়েন্টি ওপেনার লিটন দাস ইনজুরিতে আছেন। এশিয়া কাপে খেলা নিয়ে শঙ্কা রয়ে গেছে। তার ওপেনিং সঙ্গীও চূড়ান্ত হয়নি। মুনিম শাহরিয়ার, এনামুল হক বিজয়রা মন ভরাতে পারেননি উইন্ডিজ ও জিম্বাবুয়ে সফরে। পারভেজ হোসেন অপেক্ষাকৃত তরুণ, তবুও বিবেচনায় আছেন।

এর বাইরে ইনজুরিতে আসরে খেলা প্রায় শেষ নুরুল হাসান সোহানের। ইয়াসির আলি রাব্বি পুরোনো চোট থেকে সেরে ওঠলেও, ফিট হননি। দলে চোট সমস্যা আছে মুশফিকুর রহিম, শরিফুল ইসলাম ও মুস্তাফিজুর রহমানকে ঘিরেও। এর বাইরে ছাড়পত্র পাওয়ার সম্ভাবনা থাকলেও, এখন পর্যন্ত পাননি মোহাম্মদ সাইফউদ্দিন।

সব মিলিয়ে এশিয়া কাপের দল নিয়ে নির্বাচকরা পড়েছেন অনেকটা বিপাকে। সেখান থেকে বিকল্প উপায় খোঁজা হচ্ছে। তালিকায় তাই নাম এসেছে সৌম্য সরকার, সাব্বির রহমান ও নাইম শেখের। এর মধ্যে সৌম্যের সম্ভাবনা সবচেয়ে জোরালো। ধারণা করা হচ্ছে এশিয়া কাপ দিয়ে ফিরতে যাচ্ছেন আবারও। তবে আনুষ্ঠানিক ঘোষণা না আসা পর্যন্ত কিছুই নিশ্চিত করে বলা যাচ্ছে না।

আগামী ২৭ আগস্ট থেকে শুরু হতে যাচ্ছে এশিয়া কাপের এবারের আসর। এই আসরের জন্য ৮ আগস্টের মধ্যেই সব দল দেওয়ার কথা। তবে ইনজুরি মিছিলের কারণে বাংলাদেশ বাড়তি সময় চেয়েছে। এশিয়ান ক্রিকেট কাউন্সিল সেটা মঞ্জুরও করেছে। আগামী ১১ আগস্ট অর্থাৎ, বৃহস্পতিবারের মধ্যেই ঘোষণা করা হবে এশিয়া কাপের বাংলাদেশ দল।

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/সা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here