বিপিএলের সূচি পরিবর্তন করতে আমিরাতের লিগের অনুরোধ

নিজস্ব প্রতিবেদকঃ বিশ্বজুড়ে চলছে ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টের দৌলত। সময়ের সাথে পাল্লা দিয়ে বেড়ে উঠছে নতুন নতুন টি-টোয়েন্টি টুর্নামেন্ট। আর এরই ধারাবাহিকতায় এবার নতুন টি-টোয়েন্টি লিগ শুরু করতে যাচ্ছে সংযুক্ত আরব আমিরাত। আমিরাত ক্রিকেট বোর্ড (ইসিবি) ইতিমধ্যেই নিশ্চিত করেছে এই লিগের কথা।

টুর্নামেন্টটির নাম দেওয়া হয়েছে ইন্ট্যারন্যাশনাল টি-টোয়েন্টি লিগ (আইএল টি-টোয়েন্টি)। আগামী বছর ২০২৩ সালে থেকে এই টুর্নামেন্টের পর্দা উঠবে। ৬ জানুয়ারি থেকে ১২ ফেব্রুয়ারির মধ্যে আয়োজন করা হবে আসর। তবে একই সময়ে নতুন আরও এক টুর্নামেন্টের আবির্ভাব হতে যাচ্ছে। সেটা হলো দক্ষিণ আফ্রিকার নতুন ফ্র্যাঞ্চাইজি লিগ।

এর বাইরে একই সময়ে আয়োজিত হবে বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল)। একইসাথে ৩টি ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট হওয়ায় সাংঘর্ষিক এক সূচি তৈরি হয়েছে। শুধু তাই নয়, তিন লিগের খুব কাছাকাছি সময়ে আগে বিগ ব্যাশ লিগ (বিবিএল) ও পরে পাকিস্তান সুপার লিগ (পিএসএল) আয়োজিত হবে।

তাই বড় ধরনের এক সাংঘর্ষিক সূচির মুখে ক্রিকেট বিশ্ব। ইতিমধ্যেই পিএসএল ও বিগ ব্যাশ কর্তৃপক্ষ জানিয়েছে তাদের দেশের ক্রিকেটারদের কোনো অনাপত্তিপত্র দেওয়া হবে না আইএল টি-টোয়েন্টি ও দক্ষিণ আফ্রিকার লিগে। বাংলাদেশি ক্রিকেটারদের ক্ষেত্রেও একই নীতিতে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। আর ভারতের ক্রিকেটারদের বিদেশের কোনো ফ্র্যাঞ্চাইজি লিগে খেলার অনুমতি প্রদান করা হয় না।

তাই খেলোয়াড় সংকটের মুখে এই দুই লিগ। এর বাইরে ব্র্যান্ড ভেল্যুও কমার শঙ্কা। এর মধ্যে আমিরাতের ক্রিকেট বোর্ডের পক্ষ থেকে বিভিন্ন দেশকে অনুরোধ করা হয়েছে যেন এই লিগের সূচি পরিবর্তন করা হয়। সাংঘর্ষিক সূচি এড়ানো হয় যেন, সেই আবেদন করা হয়েছে। বিসিবকেও একই আবেদন করেছিল আমিরাতের বোর্ড।

তবে জানা গেছে বিসিবি সেই আবেদন ইতিমধ্যেই নাকচ করে দিয়েছে। নিজেদের দেওয়া সূচি অনুসারেই বিপিএল আয়োজন করবে বলে জানিয়ে দিয়েছি বাংলাদেশের ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা। যদিও এখনও কোনো কিছু চূড়ান্ত না করা বিসিবিরও শঙ্কায় আছে, মানসম্পন্ন বিদেশি ক্রিকেটার পাওয়ার।

কেননা বড় তারকারা আমিরাত ও দক্ষিণ আফ্রিকার লিগে চুক্তিবদ্ধ হয়ে যাচ্ছেন। এদিকে বিসিবি এখন পর্যন্ত দলও চূড়ান্ত করতে পারেনি। বিপিএলে ৩ বছরের জন্য ফ্র্যাঞ্চাইজি কিনতে দরপত্র আহ্বান করেছে। আগামী ৩১ আগস্ট পর্যন্ত চলবে সেটি। এরপর যাচাই-বাছাই করে চূড়ান্ত করা হবে ৭ ফ্র্যাঞ্চাইজি মালিকানা।

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/সা