অস্ট্রেলিয়ায় টেস্ট না খেলার আক্ষেপ নিয়েই অবসরে যাবেন সাকিব-তামিমরা!

0
31

নিজস্ব প্রতিবেদকঃ বাংলাদেশ ক্রিকেটের বর্তমান সময়ে বড় আক্ষেপ অস্ট্রেলিয়ায় টেস্ট খেলতে যাওয়ার সুযোগ না পাওয়া। ২০০৩ সালে প্রথম এবং একমাত্রবার দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে গিয়েছিল টাইগাররা। এরপর থেকে দীর্ঘ সময় পেরিয়ে গেলেও, আর কখনোই অস্ট্রেলিয়ায় গিয়ে সিরিজ খেলা হয়নি বাংলাদেশ দলের।

শুধুমাত্র টেস্টই নয়, অন্যান্য ফরম্যাটে খুব কমই দ্বীপাক্ষিক সিরিজ খেলার সুযোগ এসেছে। তবে সেই আক্ষেপ ঘুচতে যাচ্ছে। ২৪ বছর পর আবারও অস্ট্রেলিয়ায় টেস্ট খেলতে যাচ্ছে বাংলাদেশ। ইন্ট্যারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) নতুন এফটিপি সূচির ২০২৩-২০২৭ চক্রে অস্ট্রেলিয়া টেস্ট খেলতে যাবে টাইগাররা।

২০২৭ সালের মার্চে অজিদের বিরুদ্ধে দুই টেস্টের সিরিজ খেলতে তাসমান সাগর পাড়ের দেশে যাবে বাংলাদেশ দল। তবে অজিদের দেশে খেলতে যাওয়া হচ্ছে তারকা ক্রিকেটারদের। সাকিব আল হাসান, তামিম ইকবাল, মুশফিকুর রহিমরা ততদিন আন্তর্জাতিক ক্রিকেট খেলতে পারবেন কিনা, সেই নিয়ে প্রশ্নবোধক চিহ্ন থেকে যায়।

কেননা এখনও ৫ বছর বাকি আছে সেই সিরিজের। আর এই তারকাদের বয়স ৩৫’র কোটা পার হয়ে গেছে ইতিমধ্যেই। আর তাই বাস্তবতার নিরিখে সেই সম্ভাবনা একেবারেই ক্ষীণ। ততদিনে সাকিব-তামিম-মুশফিকরা হয়তো বিদায় বলে দিবেন আন্তর্জাতিক ক্রিকেটকে। এতে করে দীর্ঘ আন্তর্জাতিক ক্যারিয়ারে অস্ট্রেলিয়ায় গিয়ে টেস্ট না খেলার আক্ষেপ নিয়েই অবসরে যেতে হবে এই ক্রিকেটারদের।

শুধু অজিদের দেশেই নয়। পরিণত বয়সে ইংল্যান্ডে গিয়েও খেলার সুযোগ পাচ্ছেন না এই তারকারা। এবারের চার বছরের এফটিপিতে দ্বীপাক্ষিক সিরিজে বাংলাদেশকে কোনো আমন্ত্রণই জানায়নি ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। আর তাই সেখানেও খেলা হচ্ছে না এই তারকাদের। যদিও সাকিব-তামিম-মুশফিক ক্যারিয়ারের শুরুর দিকে খেলেছেন ইংল্যান্ড সফরে টেস্ট।

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/সা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here