কাতার বিশ্বকাপে নিরাপত্তা দেবে পাকিস্তান সেনাবাহিনী

0
42

স্পোর্টস ডেস্ক:: কাতার বিশ্বকাপে নিরাপত্তার জন্য পাকিস্তান সরকার দেশটির বিশেষ প্রশিক্ষণ প্রাপ্ত সেনা সদস্যদের পাঠাবে। পাকিস্তানের কেবিনেটে এ সংক্রান্ত প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। পাকিস্তানের সেনাবাহিনী দেশটিতে সফরকারী ক্রিকেট দলগুলোকে নিরাপত্তা দিয়ে ইতিমধ্যে বিশেষ নজড় কেড়েছে ক্রীড়া বিশ্বের।

কাতার এক মাস ব্যাপী ফুটবলের মহাযজ্ঞ শুরু হবে। এসময় ৩২টি দল, ফিফার অফিসিয়াল, আমন্ত্রিত অতিথি থেকে শুরু করে ফুটবল সমর্থকদের নিরাপত্তা দেওয়াটা বেশ চ্যালেঞ্জ কাতারের জন্য। দেশটির সরকার তাই নিরাপত্তার জন্য বিশ্বের বিভিন্ন দেশে সহযোগিতা চেয়েছে। ইতিমধ্যে বিশ্বের বিভিন্ন দেশও নিরাপত্তা সরঞ্জামাদি এবং প্রশিক্ষক নিরাপত্তাকর্মী দিতে প্রতিশ্রুতি দিয়েছে।

কাতার সরকার পাকিস্তান সরকারের কাছেও সেনাবাহিনীর একটি দল পাঠানোর জন্য অনুরোধ করে। তাতেই সাড়া দিয়ে পাকিস্তান প্রশিক্ষিত সেনাবাহিনীর একটি দল কাতারে পাঠানোর জন্য সম্মত হয়েছে। আল জাজিরা এমন খবর দিয়েছে। মঙ্গলবার দুই দিনের সফরে পাক প্রধানমন্ত্রী শাহবাজ শরীফ কাতার সফরে পৌঁছেছেন। সেখানেই বিষয়টি নিয়ে আলোচনা হতে পারে।

কাতারের আহ্বানে সাড়া দিয়ে ইতিমধ্যে যুক্তরাষ্ট্র, ফ্রান্স, যুক্তরাজ্য, তুরস্ক, দক্ষিণ কোরিয়া নিরাপত্তা সহযোগিতা দেওয়ার ঘোষণা দিয়েছে। এবার সেই তালিকায় যোগ দিলে পাকিস্তানের সেনাবাহিনী। লঙ্কা দলের উপর হামলার পর থেকে পাকিস্তানে আন্তর্জাতিক ক্রিকেট এক প্রকার নিষিদ্ধ ছিলো।

তবে সম্প্রতি দু’এক বছর থেকে আবারো আন্তর্জাতিক ক্রিকেট ফিরেছে পাকিস্তানে। বড় দলগুলো সফর করছে দেশটি। আর অতিথি দলকে নিশ্চিদ্র নিরাপত্তা দিচ্ছে পাকিস্তানের সেনাবাহিনীর বিশেষ একটি দল। যুক্তরাজ্য জানিয়েছে, তারা কাতার বিশ্বকাপে যুদ্ধ বিমান ‘টাইফুন’ দিয়ে সহযোগিতা করবে। ইংল্যান্ড কাতারকে ‘এয়ার পুলিশিং’ দিয়ে সহযোগিতার আশ্বাস দিয়েছে। তুরস্ক জানিয়েছে, বিশ্বকাপ চলাকালে কাতারকে দেশটি রাসায়নিক, জৈবিক, রেডিওলজিক্যাল এবং পরমাণবিক প্রতিপক্ষার জন্য বিশেষজ্ঞ দিয়ে সহযোগিতা করবে।

দক্ষিন কোরিয়া জানিয়েছে, তারা কাতার বিশ্বকাপে সামরিক পুলিশ দিয়ে দেশটিকে সহযোগিতা করবে। ফ্রান্স সামরিক অ্যান্টি ড্রোন সিস্টেম, যুদ্ধ বিমানের হামলা থেকে সুরক্ষার জন্য ডিফেন্স সিস্টেস দিয়ে সহযোগিতা করবে। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যও পুলিশ দিয়ে সহযোগিতা দেবে। মরক্কো পুলিশ এবং সাইবার বিশেষজ্ঞ দিয়ে কাতারকে নির্বিঘ্নে বিশ্বকাপ ফুটবল আয়োজনে সহযোগিতা করবে।

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/ডেস্ক/০০

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here