বিপিএল থেকে সরে গেলো কুমিল্লা ভিক্টোরিয়ান্স, ঢাকা ডায়নামাইটস ও খুলনা টাইটান্স

স্পোর্টস ডেস্ক:: এবার তিন বছরের জন্য বিসিবি বিপিএলের ফ্র্যাঞ্চাইজি দিতে চাইলেও সরে দাঁড়ালো তিনবারের চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়ান্স, ঢাকা ডায়নামাইটস ও খুলনা টাইটান্স। বিপিএলের পুরনো ও সফল এই তিন ফ্র্যাঞ্চাইজি টি-২০ এই টুর্নামেন্ট থেকে সরে গেলো।

বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) বিপিএল ফ্র্যাঞ্চাইজির জন্য দরখাস্ত আহ্বান করেছিলো। তাতে অংশ নেয়নি নাফিসা কামালের কুমিল্লা ভিক্টোরিয়ান্স, বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপনদের বেক্সিমকো গ্রুপের ঢাকা ডায়নাই মাইটস ও জেমকন গ্রুপের খুলনা টাইটান্স।

বিসিবি মাস খানেক পূর্বে বিপিএলের ফ্র্যাঞ্চাইজির জন্য ‘এক্সপ্রেশন্স অব ইন্টারেস্ট’ চেয়ে বিজ্ঞপ্তি দিয়েছিলো। গতকাল মঙ্গলবার নির্ধারিত সময় শেষ হয়েছে আবেদনের। সেখানে বিপিএলের সফল এই তিনটি ফ্র্যাঞ্চাইজি আবেদন করেনি। যার কারণে আগামি বিপিএল থেকে তাদেরকে দেখা যাবে না।

জানা গেছে, দল নিতে আগ্রহণ প্রকাশ করেছে নয়টি প্রতিষ্ঠান। তাদের মধ্যে আখতার গ্রুপ এবারো চট্টগ্রাম চ্যালেঞ্জার্স, প্রগতি গ্রুপ সিলেট সানরাইজার্স ও ফরচুন বরিশাল ফ্র্যাঞ্চাইজি নিতে আগ্রহ দেখিয়েছে। নতুনদের মধ্যে বিপিএলের ফ্র্যাঞ্চাইজি নিতে আগ্রহ দেখিয়েছে মোনার্ক মার্ট ও মাইন্ড ট্রি সহ আরো কয়েকটি প্রতিষ্ঠান।

ক্রিকেট বোর্ড এবার আগ্রহী প্রতিষ্ঠানগুলোর কাগজপত্র যাচাই-বাছাই করে সাতটি প্রতিষ্ঠানকে দেবে সাতটি ফ্র্যাঞ্চাইজির মালিকানা। এবার প্রত্যেকটি ফ্র্যাঞ্চাইজি এক সাথে তিন বছরের জন্য চুক্তি করবে বোর্ডের সাথে। ফি বাবত দিতে হবে তাদেরকে ১০ কোটি টাকা করে।

বিসিবি বিপিএলের সময় সূচি আগেই নির্ধারণ করে দিয়েছে। আগামি বছরের ৫ জানুয়ারি থেকে শুরু হবে বিপিএল চলবে ১৬ ফেব্রুয়ারি পর্যন্ত। ৪৩ দিন হবে বিপিএলের আয়োজন। পরের পর ২০২৪ সালের ৬ জানুয়ারি শুরু হবে বিপিএল, ১৭ ফেব্রুয়ারি ফাইনালের মধ্য দিয়ে শেষ হবে। ২০২৫ সালের বিপিএলও জানুয়ারিতে শুরু হবে শেষ হবে ফেব্রুয়ারিতে।

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/ডেস্ক/০০