মুশফিকের পাশে বন্ধু তামিম, জানালেন এখনও দেওয়ার আছে অনেক কিছু

নিজস্ব প্রতিবেদকঃ আন্তর্জাতিক টি-টোয়েন্টি থেকে নিজের অবসরের ঘোষণা দিয়ে দিয়েছেন তামিম ইকবাল। দলে নিজের অবস্থান সম্পর্কে ধারণা আঁচ করতে পেরে কাউকে সুযোগ না দিয়ে নিজে থেকেই সরে দাঁড়ান ড্যাশিং ওপেনার। এখন ওয়ানডে এবং টেস্টে খেলছেন শুধু।

তামিমের দেখানো পথে এবার হাঁটলেন মুশফিকুর রহিম। আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন মুশফিকুর রহিম। এমন এক সময়ে মুশফিক  অবসরের ঘোষণা দিলেন, যখন কিনা দল থেকে বাদ পড়ার শঙ্কা রয়েছে। সদ্যই এশিয়া কাপে ব্যর্থতার পর, আবারও মুশফিকের জাতীয় দলের হয়ে টি-টোয়েন্টি ফরম্যাটে থাকা নিয়ে প্রশ্ন ওঠে।

সামনেই টি-টোয়েন্টি বিশ্বকাপ। টিম ম্যানেজম্যান্টের পরিকল্পনায় তিনি থাকেন কিনা, এই নিয়ে সন্দেহ আছে যথেষ্ট। চারদিকে চলছে পারফর্মেন্স নিয়ে সমালোচনা। এসবের মাঝেই নিজে থেকেই সরে দাঁড়ান ডানহাতি এই উইকেটরক্ষক ব্যাটার।

মুশফিকের বিদায়বেলা তার পাশে দাঁড়াচ্ছেন সবচেয়ে কাছের বন্ধু তামিম ইকবাল। প্রায় ১৬ বছরের ক্যারিয়ারের আহামরি কিছু অর্জন না করলেও, দীর্ঘদিনের সতীর্থকে সবকিছুর জন্য অভিনন্দ জানিয়েছেন টাইগারদের ওয়ানডে অধিনায়ক। একইসাথে জানিয়েছেন, বাকি দুই ফরম্যাট ওয়ানডে এবং টি-টোয়েন্টিতে এখনও অনেক কিছু দেওয়ার আছে। আর তিনি নিশ্চিত, মুশফিক সেটা করতে পারবে।

নিজের সামাজিক যোগাযোগ মাধ্যমে তামিম লেখেন, ‘অভিনন্দন মুশফিক! ১৫ বছর ২৭৭ দিনের টি-টোয়েন্টি ক্যারিয়ার কোনো ফ্লুক নয়। বছরের পর বছর তোকে খুব কাছ থেকে দেখেছি। পরিসংখ্যান সবসময় সবটুকু ফুটিয়ে তুলতে পারে না। কিন্তু তোর নিবেদন, প্যাশন, পরিশ্রম ও ভালোবাসা দেখেছি। তোর প্রচেষ্টা ও ঘাম ঝরানো দেখেছি। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে তোর যা কিছু অর্জন ও প্রাপ্তি, সব কিছুর জন্য অভিনন্দন আরও একবার…।

‘টেস্ট ও ওয়ানডেতে এখনও অনেক বড় ভূমিকা আছে তোর, দলকে দেওয়ার আছে আরও অনেক কিছু। আমি নিশ্চিত, তুই পারবি বন্ধু!’ যোগ করেন এই বাঁহাতি তারকা।

উল্লেখ্য, আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে প্রায় ১৬ বছরের ক্যারিয়ারে ১০২টি ম্যাচ খেলেছেন মুশফিক। যেখানে ৯৩ ইনিংসে ব্যাট করে রান করেছেন ১৫০০। গড় ১৯.৪৮ ও স্ট্রাইক রেট ১১৫.০৩। ৬টি ফিফটি হাঁকিয়েছেন তিনি। ক্যারিয়ারে সর্বোচ্চ ইনিংস খেলেছেন ৭২ রানে অপরাজিত থেকে। ফিল্ডিংয়ে ৪২টি ক্যাচ নিয়েছেন আর স্টাম্পিং করেছেন ৩০টি।

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/সা