পিজেএলে আরিফুলদের মেন্টর শোয়েব মালিক

স্পোর্টস ডেস্কঃ বিশ্বে প্রথমবারের মতো আয়োজিত হতে যাচ্ছে অনূর্ধ্ব-১৯ ক্রিকেটার নিয়ে ফ্র্যাঞ্চাইজি লিগ। আর সেটি শুরু করছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। পাকিস্তান জুনিয়র লিগ (পিজেএল) নামের এই টুর্নামেন্ট আয়োজনের প্রস্তুতি শুরু করেছে পিসিবি।

গেল ৮ সেপ্টেম্বর, বৃহস্পতিবার অনুষ্ঠিত হয়ে গেছে পিজেএলের প্লেয়ার্স ড্রাফট। আর সেখানে দল পেয়েছেন বাংলাদেশি ক্রিকেটার আরিফুল ইসলাম। টাইগারদের এই যুবা ক্রিকেটারকে দ্বিতীয় সর্বোচ্চ প্রিমিয়ার ক্যাটাগরি থেকে দলে ভিড়িয়েছে গুজরানওয়ালা জায়ান্টস।

সবশেষ অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে ভালো পারফর্মেন্স উপহার দিতে পারেনি বাংলাদেশ দল। তবে দলের হয়ে ঠিকই পারফর্ম করেছেন আরিফুল ইসলাম। পাকিস্তানের বিপক্ষে হাঁকিয়েছেন দারুণ এক সেঞ্চুরি। দল যখন বিপদে, তখনই তাত্রা হয়ে দারুণ সেঞ্চুরি হাঁকান আরিফুল। এছাড়াও ছোট-বড় অনেক পারফর্মেন্স উপহার দিয়েছেন। দক্ষিণ আফ্রিকার বিপক্ষেও রয়েছে সেঞ্চুরি। দেশের ঘরোয়া ক্রিকেটেও খেলেছেন। আর এতেই পিজেএলে একমাত্র বাংলাদেশি হিসেবে দল পেয়েছেন আরিফুল।

পিজেএলে যে দলে খেলবেন আরিফুল, সেই গুজরানওয়ালা জায়ান্টসের মেন্টর হিসেবে কাজ করবেন শোয়েব মালিক। পাকিস্তানের তারকা এই ব্যাটিং অলরাউন্ডার পরামর্শ দেবেন তরুণ এই ক্রিকেটারদের। এই দলের প্রধান কোচ হিসেবে থাকছেন ইজাজ আহমেদ, বোলিং কোচ হিসেবে থাকছেন এইজাজা চিমা।

পিজেএলে প্রতিটি দলেই একজন করে মেন্টর হিসেবে থাকবেন দেশি-বিদেশি সাবেক ও বর্তমান তারকা ক্রিকেটাররা। শোয়েব মালিক ছাড়াও এই মেন্টরের ভূমিকায় আছেন ইমরান তাহির (ভাওয়ালপুর রয়্যালস), স্যার ভিভ রিচার্ডস (গুয়াদার শার্কস), ড্যারেন স্যামি (হায়দেরাবাদ হান্টার্স), শহীদ আফ্রিদি (মারদান ওয়ারিয়র্স) ও কলিন মুনরো (রাওয়ালপিন্ডি রাইডার্স)।

আগামী ৬ অক্টোবর থেকে শুরু হবে পিজেএলের প্রথম আসর। ৬ দলের টুর্নামেন্টের পর্দা নামবে আগামী ২১ অক্টোবর। সিঙ্গেল লিগ পদ্ধতিতে, প্লেফ ও ফাইনালসহ মোট ১৯টি ম্যাচ অনুষ্ঠিত হবে। লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে হবে সব ম্যাচ।

প্রতিটি দলে সর্বোচ্চ ১৫ জন করে ক্রিকেটার মিলে মোট ৯০ জন ক্রিকেটার অংশ নিচ্ছেন। এর মধ্যে ৬৬ জন পাকিস্তানি ও ২৪ জন বিদেশি ক্রিকেটার আছেন। বাংলাদেশসহ ৯টি বিদেশি দলের ক্রিকেটার অংশ নিচ্ছেন। উইন্ডিজ ও ইংল্যান্ড থেকেই বেশি ক্রিকেটার। এছাড়া পূর্ণ সদস্য দেশের মধ্য কেবল বাংলাদেশ ও আফগানিস্তানের ক্রিকেটাররা আছেন। বাকি সব সহযোগী দেশ। আছে আরব আমিরাত, স্কটল্যান্ড, যুক্তরাষ্ট্র, নেপাল ও বেলজিয়ামের ক্রিকেটার।

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/ডেস্ক/সা