সেঞ্চুরি হাঁকিয়ে রাজার সাজেই ফিরলেন বাবর আজম

স্পোর্টস ডেস্ক:: রান পাচ্ছিলেন না। এশিয়া কাপেও হাসেনি তার ব্যাট। পাকিস্তান অধিনায়ক বাবর আজমের ব্যাটিং নিয়ে প্রশ্নও উঠা শুরু করেছিলো। সেই বাবর ফিরলেন ফর্মে, চেনা ছন্দে। রাজার মতোই ফেরা তার। ইংলিশদের বিপক্ষে দুর্দান্ত এক শতক হাঁকিয়ে ফর্মে ফিরলেন এই তারকা।

বৃহস্পতিবার ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি) টি-২০ রেঙ্কিং আপডেট করে। ফর্মহীনতায় আগেই শীর্ষস্থান হারানো বাবর ছিলেন তৃতীয় স্থানে। এদিন তাকে চারে নামিয়ে তিনে উঠে আসেন ভারতের ব্যাটার সূর্যকুমার যাদব। ব্যাটিং রেঙ্কিংয়ে এমন অবনতির পরপরই যেনো জ্বলে উঠলো বাবরের ব্যাট।

দুর্দান্ত এক শতক করলেন ইংল্যান্ডের বিপক্ষে। বাবর-রিজওয়ানের ২০৩ রানের ইতিহাস গড়া জুটিতে সফরকারীদের বিশ্বরেকর্ড গড়ে হারিয়েছে পাকিস্তান। আন্তর্জাতিক টি-২০ ম্যাচ ১০ উইকেটের বড় ব্যবধানে জিতলো স্বাগতিকরা। এশিয়া কাপের আগ পর্যন্ত দুর্দান্ত ফর্মে ছিলেন বাবর আজম। তবে এশিয়ার সেরা হওয়ার মঞ্চে কথা বলেনি পাক অধিনায়কের ব্যাট।

এশিয়া কাপে ছয় ম্যাচে মাত্র ৬৮ রান। সুপার ফোরে আফগানিস্তানের বিপক্ষে রানের খাতাও খুলতে পারেননি। ফাইনালের ড্রেসরিহার্সেল ম্যাচে লঙ্কানদের বিপক্ষে ৩০রানই এবারের এশিয়া কাপের সেরা সংগ্রহ। ফাইনালে পাকিস্তান অধিনায়কের ব্যাট থেকে মাত্র ৫ রান। ফলাফল লঙ্কানদের কাছে হেরে শূন্য হাতে বাড়ি ফেরা।

ঘরের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে বিশ্বরেকর্ড গড়েই ফর্মে ফিরলেন এই পাক তারকা। মঈন আলীদের দেওয়া ২০০ রানের টার্গেট বিনা উইকেটেই যায় গেছে স্বাগতিকরা। বাবর-রিজওয়ানের ২০৩ রানের জুটিতেই ম্যাচ শেষে। এগারো চার আর পাঁচ ছক্কায় টি-২০ ক্যারিয়ারের দ্বিতীয় শতকটি সাজিয়েছেন পাক। শেষ পর্যন্ত ৬৬ বলে ১১০ রানে অপরাজিত থাকলেন তিনি। বিশ্ব ক্রিকেটকে বার্তা দিয়ে রাখলেন, আমি ফিরছি, আমি শীঘ্রই ফিরবো আমার শীর্ষ স্থানেই।

রানে ছিলন না পাকিস্তান অধিনায়ক। এনিয়ে সম্প্রতি আলোচনা-সমালোচনা শুরু হয়। প্রশ্ন উঠে তার স্ট্রাইকরেট নিয়েও। টি-২০’তে বাবরকে আউট না করাই বুদ্ধিমানের কাজ জানিয়ে ছিলেন পাকিস্তানের সাবেক ক্রিকেটার আকিব জাবেদ। জবাবে পাকিস্তান অধিনায়ক জানিয়ে ছিলেন, বাইরের কথায় কান দেবেন না।

তবে ভেতরে ভেতরে তিনি যে ফুসছিলেন সেটা বেশ ভালোই বুঝা গেলো। মঈন আলীদের বিপক্ষে দ্বিতীয় টি-২০ ম্যাচে বাবরের স্ট্রাইকরেট ১৬৬’র বেশি। ব্যাট হাতে বেশ মারমুখী ছিলেন তিনি।

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/ডেস্ক/০০