বিশ্বকাপ ফুটবল আয়োজনে কাতারের খরচ ২২ লাখ ৩০ হাজার কোটি টাকা

0
50

স্পোর্টস ডেস্ক:: বিশ্বকাপের আয়োজন কাতার। বিশ্ব ফুটবলের শ্রেষ্ঠত্বের লড়াই নিজেদের মাঠে আয়োজন করতে ধনাঢ্য রাষ্ট্র কাতারকে খরচ করতে হয়েছে ২২০ বিলিয়ন ডলার। বাংলাদেশী মুদ্রায় যা ২২ লাখ ৩০ হাজার কোটি টাকা।

আয়োজনে কোনো কমতি রাখছে না কাতার সরকার। মাঠের ফুটবলে বিশ্বকে মুগ্ধ করতে সব প্রচেষ্টাই করছে দেশটি। কাতারের গণমাধ্যম ‘দোহা নিউজ’ জানিয়েছে, সরকার বিশ্বকাপ আয়োজন করতে ২২০ বিলিয়ন ডলার খরছ করেছে। যা অতীতের অনেক ‘রেকর্ড’ ভেঙে দিচ্ছে।

সবশেষ ফিফা বিশ্বকাপ ফুটবল আয়োজন করেছিলো রাশিয়া। পুতিনের সরকার যে পরিমাণ খরচ করেছিলো বিশ্বকাপ আয়োজনে, কাতার তার চেয়ে ২০ গুণ বেশি টাকা খরচ করছে। কাতারের এই খরচ ছাড়িয়ে যাচ্ছে সাত বিশ্বকাপের একত্রিত খরচকেও।

১৯৯৪ থেকে ২০১৮ পর্যন্ত সাতটি বিশ্বকাপ আয়োজন হয়েছে। তাতেও এতো বিপুল পরিমাণ অর্থ খরচ হয়নি। এই খরচের বেশির ভাগই কাতারকে করতে হয়েছে ভেন্যু স্থাপনে। কাতারে তেমন কোনো আন্তর্জাতিক ফুটবল বিশ্বকাপ ছিলো না। বিশ্বকাপ আয়োজনের নিশ্চয়তা পাওয়ার পর থেকে তারা ৮টি নতুন স্টেডিয়াম তৈরি করেছে।

সুবিশাল, মনোরম আর আধুনিক স্থাপত্যে শৈলীর এসব স্টেডিয়াম দেখে মুগ্ধ ফুটবল বিশ্ব। দর্শকদের জন্যও নানা সুবিধা দিচ্ছে দেশটি। নির্মাণ করা হয়েছে বিলাস বহুল হোটেলও। ফাইনালের জন্য তৈরি করা হয়েছে আলাদা শহর ও স্টেডিয়াম। শুধু বিশ্বকাপে সার্ভিস দেওয়ার জন্য নামানো হয়েছে ৪ হাজার বাসক।

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/ডেস্ক/০০

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here