আজ শুরু হচ্ছে দুনিয়া কাঁপানো ‘মহাযজ্ঞ’

0
57

স্পোর্টস ডেস্কঃ ফুটবল বিশ্বের সেরা তারকাদের লড়াইয়ের মঞ্চ এখন পুরোপুর প্রস্তুত। প্রস্তুত ৩২টি দেশের খেলোয়াড় ও ভক্ত-সমর্থকরা। আজ (রোববার) শুরু হয়ে বিশ্বকাপ ফুটবলের এই আসরে তুলির শেষ আঁচড় বসবে আগামী ১৮ ডিসেম্বর। তারপরে আবারও শুরু চার বছরের অপেক্ষা। এভাবেই ঘুরে চলেছে কালের চাকা। কেউ সেখান থেকে ঋদ্ধ হচ্ছেন, কেউ থেকে যান ফাঁকা।

বাংলাদেশ সময় আজ রাত ৮টায় পর্দা উঠবে বিশ্বকাপের। জমকালো ও বর্ণিল উদ্বোধনী অনুষ্ঠানের পর রাত ১০টায় আসরের প্রথম ম্যাচে স্বাগতিক কাতারের মুখোমুখি হবে দক্ষিণ আমেরিকার দেশ ইকুয়েডর। ম্যাচটি হবে উত্তরাঞ্চলীয় বন্দর নগরী আল খোরের আল বায়াত স্টেডিয়ামে।

উদ্বোধনীর মঞ্চ মাতাবেন বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে আসা খ্যাতিমান শিল্পীরা। থাকবে নয়নাভিরাম ফায়ার ওয়ার্ক্স, লেজার শো। আলোর ঝলকানি, সুরের মূর্ছনা আর নৃত্যের তালে তালে তোলে ধরা হবে আরবের বর্ণময় জাতি গোষ্ঠীর সংস্কৃতি বা কালচার।

নিজেদের ইতিহাসে প্রথমবার বিশ্বকাপ আয়োজন করছে কাতার। এক যুগ আগে ২০১০ সালে আয়োজক হিসেবে মধ্যপ্রাচ্যের দেশটির নাম ঘোষণা করেছিল বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রণ সংস্থা ফিফা। ওই সময় তৎকালীন ফিফা সভাপতি সেপ ব্লাটার কাতারের নাম ঘোষণা করতে গিয়ে গর্ববোধ করে বলেছিলেন, প্রথম কোন আরব দেশ হিসেবে কাতারের বিশ্বকাপ ইতিহাসের পাতায় স্বর্ণাক্ষরে লেখা থাকবে।

১৯৭১ সালে যুক্তরাজ্য থেকে স্বাধীনতা প্রাপ্তির পর কাতার একটু একটু করে নিজেদের গড়ার দিকে মনোযোগ দিয়েছে। অফুরন্ত প্রাকৃতিক গ্যাস রফতানি করে বিশ্বের অন্যতম ধনী দেশের তালিকায় কাতারিদের নাম রয়েছে। তাই বিশ্বকাপ আয়োজনে অর্থ খরচে কোনো কার্পণ্য নেই তাদের। অতীতের সব রেকর্ড ভঙ্গ করে এবার খরচ করছে তারা ২০০ বিলিয়ন ডলার। বিগত সাত বিশ্বকাপের একত্রিত খবরকে ছাপিয়ে গেছে কাতার। বিশ্বকাপ আয়োজনে এত অর্থ খরচ অতীতে কোনো দেশ করেনি।

মূলত স্টেডিয়াম, মাঠ, বিনোদন কেন্দ্র, মনোজ্ঞ উদ্বোধনী-সমাপনী, সড়ক, রেলসহ কাতারকে নতুনরূপে সাজাতে গিয়ে এই বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রা খরচ করা হয়েছে। এই খরচের বিরাট একটা অংশজুড়ে রয়েছে অত্যাধুনিক স্টেডিয়াম নির্মাণ। আসরে সবাইকে স্বাগত জানাতে কাতার পুরোপুরি প্রস্তুত। পুরো বিশ্ব এখন মাঠের লড়াইয়ের অপেক্ষায়। কাতার প্রস্তুত, বিশ্বকাপের মঞ্চ প্রস্তুত, ফিফাও প্রস্তুত।

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/ডেস্ক/১১০

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here