সরে দাঁড়ালেন উইন্ডিজ অধিনায়ক পুরান

0
36

স্পোর্টস ডেস্কঃ টি-টোয়েন্টি বিশ্বকাপ ব্যর্থতার দায়ে উইন্ডিজের সাদা বলের ক্রিকেটের নেতৃত্ব ছাড়লেন নিকোলাস পুরান। মারকুটে এই ব্যাটারের সরে যাওয়ার বিষয়টি নিশ্চিত করেছে ক্রিকেট উইন্ডিজ (সিডব্লিউসি)। গত মে মাসে কাইরন পোলার্ডের জায়গায় পাকাপাকিভাবে সাদা বলের নেতৃত্ব দেওয়া হয় তাঁকে। এর আগেও পোলার্ডের অনুপস্থিতিতে ক্যারিবীয়দের নেতৃত্ব দিয়েছেন পুরান। তবে তার নেতৃত্বে সম্প্রতি শেষ হওয়া বিশ্বকাপের প্রথম পর্বও উৎরাতে পারে নি উইন্ডিজ।

সামাজিক যোগাযোগ মাধ্যমের এক পোস্টে পুরান লিখেছেন, ‘টি-টোয়েন্টি চূড়ান্ত হতাশাজনক পারফরম্যান্সের পর অধিনায়কত্ব নিয়ে অনেক ভেবেছি। আমি অত্যন্ত গর্ব এবং ভালোবাসার সঙ্গে ওই দায়িত্বভার গ্রহণ করেছিলাম। গত বছর সেই দায়িত্ব পালনের জন্য নিজের সর্বস্ব উজাড় করে দিয়েছিলাম। শুধুমাত্র টি-টোয়েন্টি বিশ্বকাপ দিয়ে আমাদের বিচার করা ঠিক নয়। আগামীদিনের পর্যালোচনা প্রক্রিয়ায় আমি থাকব। আমরা ফের একসঙ্গে খেলার আগে কয়েক মাস সময় আছে। আগামী বছর মার্চে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজ এবং তারপরের জন্যও যাতে ভালোভাবে প্রস্তুতি নেওয়া যায়, তাই আমি উইন্ডিজ ক্রিকেট বোর্ডকে পর্যাপ্ত সময় দিতে চাইছি।’

বিবৃতিতে পুরান যোগ করেছেন, ‘আমি হাল ছাড়ছি না। এখনো আমি লক্ষ্যে স্থির আছি, উইন্ডিজ ক্রিকেটের অধিনায়কত্ব পাওয়াটা সম্মানেরই মনে করি। উইন্ডিজ ক্রিকেটের প্রতি পুরোপুরি নিবেদন থাকবে আমার, এ নিয়ে সংশয় নেই। সিনিয়র ক্রিকেটার হিসেবে সহায়তাকারীর ভূমিকায় কাজ করতে মুখিয়ে আছি আমি। আমার বিশ্বাস, উইন্ডিজ ক্রিকেট ও ব্যক্তিগত স্বার্থেই এখন আমার সরে যাওয়া উচিত। খেলোয়াড় হিসেবে কী দিতে পারি, সেদিকে পুরো মনোযোগ দেওয়া দরকার। নিজেদের সাফল্য পেতে আমি মরিয়া। ধারাবাহিকভাবে গুরুত্বপূর্ণ সময়ে রান করে যাওয়ার দিকেই আমি পুরো মনোযোগ দিতে চাই।’

পোলার্ড সরে যাওয়ার পর উইন্ডিজের দায়িত্ব পান পুরান। যেখানে সব মিলিয়ে জাতীয় দলকে মোট ৪০টি ম্যাচে নেতৃত্ব দিয়েছেন তিনি, এর মধ্যে ক্যারিবীয়রা জিতেছে মাত্র ১২টি ম্যাচ। পূর্ণ মেয়াদে তিনি দায়িত্ব পাওয়ার পর শুধু নেদারল্যান্ডসের বিপক্ষে ওয়ানডে ও বাংলাদেশের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ জিতেছে উইন্ডিজ।

গত জুনে বাংলাদেশের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ ২-০ ব্যবধানে জিতেছিল উইন্ডিজ। যার নেতৃত্বে ছিলেন পুরান। অবশ্য ঐ সিরিজের পর ওয়ানডে সিরিজ জিতে নিয়েছিল টাইগাররা।

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/ডেস্ক/১১০

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here