১১ বছর পর ওয়ানডেতে হোয়াইটওয়াশ ইংল্যান্ড

0
194

স্পোর্টস ডেস্কঃ টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা জেতা ইংল্যান্ডে ওয়ানডেতে হলো হোয়াইটওয়াশ। অস্ট্রেলিয়ার বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের সবকটিতেই হেরেছে ইংলিশরা। মঙ্গলবার অজিদের বিপক্ষে ২২১ রানের বড় ব্যবধানে হারে তারা। ২০১১ সালের পরে এই প্রথমবার ওয়ানডে সিরিজে কোনো দলের বিপক্ষে হোয়াইটওয়াশ হল ইংল্যান্ড।

অ্যাডিলেডে প্রথম ওয়ানডেতে ডেভিড মালানের ১৩৪ রান সত্বেও ৬ উইকেটে ম্যাচ হারে ইংল্যান্ড। সিডনিতে দ্বিতীয় ম্যাচ ৭২ রানে জিতে সিরিজ জয় নিশ্চিত করে অস্ট্রেলিয়া। স্বাগতিকদের হয়ে প্রথম দুই ওয়ানডেতে ব্যাট হাতে দারুণ উজ্জ্বল ছিলেন স্টিভেন স্মিথ। সর্বশেষ ১৯৯৩ সালে তিন ম্যাচের সিরিজে ইংলিশদের হোয়াইটওয়াশ করেছিল অজিরা।

মেলবোর্নে টস হেরে ব্যাটিংয়ে নেমে অস্ট্রেলিয়াকে দারুণ শুরু এনে দেন ট্রাভিস হেড এবং ডেভিড ওয়ার্নার। উদ্বোধনী জুটিতে তারা দুজনে মিলে যোগ করেন ২৬৯ রান। ৯৭ বলে সেঞ্চুরি তুলে নেয়া ওয়ার্নার এদিন আউট হয়েছেন ১০৬ রানে। এদিকে আরেক ওপেনার হেড আউট হয়েছেন ১৫২ রানের ইনিংস খেলে। বৃষ্টির কারণে ৪৮ ওভারে নেমে আসা ম্যাচে ৩৫৫ রান করে প্যাট কামিন্সের দল। ইংল্যান্ডের হয়ে চারটি উইকেট নিয়েছেন অলি স্টোন।

৩৫৬ রান তাড়ায় ৩১.৪ ওভারে সবকটি উইকেট হারিয়ে মাত্র ১৪২ রান করতে সক্ষম হয় ইংল্যান্ড। দলের পক্ষে সর্বোচ্চ ৩৩ রান করেন জেসন রয়। অস্ট্রেলিয়ার পক্ষে সফল বোলার হন অ্যাডাম জাম্পা। এই লেগ স্পিনার  মাত্র ৩১ রান দিয়ে চার উইকেট শিকার করেন।

দারুণ ইনিংস (১৫২ রান) খেলার সুবাদে ম্যাচ সেরা নির্বাচিত হয়েছেন অজি ওপেনার হেড। আর সিরিজ সেরা নির্বাচিত হয়েছেন ওয়ার্নার। ৩ ম্যাচে ২০৮ রান করেছেন এই বাঁহাতি ওপেনার। এদিকে সিরিজে সর্বোচ্চ রান হেডের। এই ব্যাটার ৩ ম্যাচে ৮০ গড়ে ২৪০ রান করেছেন।

সমাপ্ত হওয়া ওয়ানডে সিরিজের আগে ৩ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলেছে দু’দল। গত অক্টোবরে টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে অনুষ্ঠিত হওয়া সিরিজটি ২-০ ব্যবধানে জিতেছিল জস বাটলারের দল। সিরিজ জয়ের সেই আত্মবিশ্বাস নিয়ে বিশ্বকাপে অংশ নেয় ইংলিশরা, আর শেষ পর্যন্ত এই ফরম্যাটের বিশ্ব আসরে চ্যাম্পিয়ন হয় তারা।

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/ডেস্ক/১১০

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here