সৌদীর হারে লাভ হলো আর্জেন্টিনার

0
138

স্পোর্টস ডেস্ক:: পোল্যান্ডের কাছে ২-০ গোলে হেরে গেছে সৌদী আরব। আর্জেন্টিনাকে হারিয়ে দেওয়া সৌদীর এই হারে মেসিদেরই সুবিধা হলো। আজ রাতের ম্যাচের মেক্সিকোর সাথে জিতলেই গ্রুপ ‘সি’র পয়েন্ট টেবিলে সৌদীকে ছুঁয়ে ফেলবে মেসিরা।

সৌদী আরব যদি মেক্সিকোর সাথে হারে বা ‘ড্র’ করে তাতে আর্জেন্টিনার পথ সহজ হয়ে যাবে। প্রথম ম্যাচে ড্র করা লেভানডফস্কির পোল্যান্ড সৌদীকে হারিয়ে ৪ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে আছে। দুই থাকা সৌদীর পয়েন্ট তিন।

সুপার সিক্সটিতে যেতে হলে আজ মেক্সিকোকে হারাতে হবে সৌদী আরবকে। এরপর পোল্যান্ডকে হারালে বা ‘ড্র’ করলেও সুযোগ থাকবে। বাংলাদেশ সময় রাত ১টায় বাঁচা মরার ম্যাচে মাঠে নামবে লিওনেল স্কালোনির দল। শক্তির বিচারে মেসিরা ফেবারিট হলেও সমর্থকরা আছেন শঙ্কিত।

আর্জেন্টিনাকে হারিয়ে চমকে দেওয়া সৌদী আরবকে হারিয়ে দিয়ে পোল্যান্ড মেসিদের সুবিধা করে দিয়েছে। শনিবার দিনের প্রথশ ম্যাচে পুরো ম্যাচ জুড়েই খেলেছে সৌদী, মিস করেছে পেনাল্টিও। সুযোগ কাজে লাগিয়ে জেলেনস্কি ও লেভানডফস্কি দারুণ দুই গোল করে পোল্যান্ডকে জেতালেন ২-০ গোলে।

সৌদীর এই হারে আর্জেন্টিনার পথ কিছুটা সহজ হয়ে গেলো। প্রথমার্ধে এগিয়ে যাওয়া পোল্যান্ড দ্বিতীয়ার্ধে ব্যবধান বাড়িয়েছেন। একের পর এক আক্রমণ করেও সৌদী আরবের ফুটবলাররা পোল্যান্ডের জালে বল পাঠাতে পারেননি। হারের হতাশা নিয়ে তাই তাদের মাঠ ছাড়তে হলো।

ম্যাচের পুরোটা সময় বলের নিয়ন্ত্রণ নিজেদের কাছে রাখে সৌদী। ৬৩ শতাংশ সময় বল নিজেদের নিয়ন্ত্রণে রাখা দলটি প্রথমার্ধে পেনাল্টি মিস করে। পিছিয়ে পড়ার তাই আর সমতায় ফেরা হয়নি। দ্বিতীয়ার্ধে আক্রমণের পর আক্রমণ করলেও পোল্যান্ডের রক্ষণে চিড় ধরাতে পারেনি। উল্টো হজম করে আরেক গোল।

ম্যাচের শুরু থেকেই সৌদী ছিলো উজ্জীবিত। বল দখলের লড়াইয়েও তারা ছিলো এগিয়ে। ম্যাচের ৩৯তম মিনিটেই গোল খেয়ে বসে দলটি। ডি বক্সের ভেতরেই লেভানডফস্কির পাস থেকে বল পেয়ে সৌদীর জালে পাঠিয়ে দেন জেলেনস্কি। ১-০ গোলে এগিয়ে যায় লেভানডফস্কির দল।

প্রথমার্ধেই সমতায় ফিরতে পারতো সৌদী। ভিএআরে পেনাল্টি পেয়ে যায় তারা। প্রথম ম্যাচের গোল দাতা সেলিম স্পট কিক থেকে গোল আদায়ে ব্যর্থ হন। পোল্যান্ডের গোলরক্ষক শেজনি শুধু পেনাল্টি শটই ঠেকিয়ে দেননি, ফিরতি শটও তিনি ঠেকিয়ে নায়ক বনে যান পোলিশদের। সৌদীকে তাই পিছিয়ে থেকে বিরতিতে যেতে হয়।

ম্যাচের দ্বিতীয়ার্ধে খেলা শুরু হলে সেলিমরা সমতায় ফেরার চেষ্টা করেন। দারুণ পাসিং আর গতিতে বলও রাখেন নিজেদের দখলে। একের পর আক্রমণও করে যান। তবে পোল্যান্ডের জালে বল পাঠাতে পারেননি। উল্টো ম্যাচের ৮২তম মিনিটে লেভানডফস্কি স্তব্ধ করে দেন সৌদী শিবিরকে। তার গোলে পোল্যান্ড এগিয়ে যায় ২-০ ব্যবধানে।

পুরো ম্যাচে দারুণ খেলা সৌদী ৮টি শট নিয়েছিলো। যার ৫টিই ছিলো শট অন। তবে গোলের দেখা মিলেনি একটিতেও। পোল্যান্ডের চার শটের তিনটিই ছিলো শট অন। যার দু’টি থেকেই গোল আদায় করে নেয় দলটি। শেষ পর্যন্ত তাই সৌদীকে হারতে হয় ২-০ গোলে।

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/ডেস্ক/০০

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here