সাদিও মানেকে ছাড়াই দুই দশক পর সেনেগাল শেষ ষোলোতে

0
66

স্পোর্টস ডেস্ক:: কাতার বিশ্বকাপে এসে বড় ধাক্কা সেনেগাল। চোটের কারণে বিশ্বকাপ দল থেকে ছিটকে পড়েন দলের সেরা তারকা সাদিও মানে। ২০০২ বিশ্বকাপে প্রথমবার খেলতে আসা সেনেগাল চমকে দেয়। ফ্রান্সের মতো বড় দলকে হারিয়ে দেয় তারা। খেলে শেষ আটেও।

২০১৮ বিশ্বকাপে অংশ নিলেও গ্রুপ পর্বের বাধা টপকাতে পারেনি। এবার কাতার বিশ্বকাপে বিশ বছর পর শেষ নকআউট পর্বে গেলো তারা। আর সেটাও দলের সেরা তারকা, সেনেগাল ফুটবলের কিংবদন্তী সাদিও মানেকে ছাড়াই। ইকুয়েডরকে ২-১ গোলে হারিয়েছে দলটি।

দুই দলের ম্যাচটি শুরুতেই উত্তেজনা ছড়ায়। মাঠের ফুটবলে চলে পেশী শক্তির লড়াইও। পুরো ম্যাচে ফাউল হয়েছে ৩৪টি। যার ২৩টিই ইকুয়েডরের। ১১টি সেনেগালের। এমন ধাক্কা-ধাক্কির ম্যাচেও রেফারি ছিলেন বেশ সংবেদনশীল। হলুদ কার্ড দেখিয়েছেন মাত্র একটি

পুরো ‌ম্যাচে নিয়ন্ত্রণ রাখে ইকুয়েডর। ম্যাচের ৬১ শতাংশ সময় বল তাদের পায়েই ছিলো। পাসিং ফুটবলে নাজেহাল করে রাখে সেনেগালকে। তবে দিন শেষে তাদেরকে হারতে হয়েছে সেনেগোলের কাছেই। ইকুয়েডরের খেলোয়াড়রা ৪৩৩টি পাস দিয়েছেন। বিপরীতে সেনেগালের পাস ছিলো ২৬৬টি।

প্রথমার্ধেই এগিয়ে যায় সেনেগাল। সেটাও প্রতিপক্ষের ভুলে। নিজেদের বিপদজনক সীমানায় ইকুয়েডরের পিয়েরো হিনকাপি ফাউল করে বসেন ইসমাইল সারকে। রেফারি পেনাল্টির সিদ্ধান্ত দেন। ম্যাচের ৪২তম মিনিটে ইসমাইলাই স্পট কিক থেকে গোল করে দলকে এগিয়ে দেন ১-০ ব্যবধানে। শেষ দিকে খাওয়া গোল আর শোধ করতে পারেনি ইকুয়েডর। পিছিয়ে থেকে বিরতিতে যায় দলটি।

দ্বিতীয়ার্ধের শুরু থেকেই ম্যাচে ফিরতে মরিয়া হয়ে উঠে ইকুয়েডর। ম্যাচেও ফিরে দলটি। ৬৭তম মিনিটে কর্ণার কিক পায় ইকুয়েডর। কর্ণার কিক থেকে আসা বল সেনেগালের জালে জড়াতে ভুল করেননি মোয়েসেস ক্যাসেডো। ইকুয়েডর ম্যাচের স্কোর লাইন ১-১ করে ফেলে।

সমতায় থাকা ম্যাচে সেনেগাল এগিয়ে যেতেও খুব একটা সময় নেয়নি। মিনিট তিনেক পরেই অধিনায়ক কৌলিবালি দারুণ গোলে সমতায় ফেরে তারা। ৭০তম মিনিট ফ্রি কিক পায় সেনেগাল। ফ্রি কিক থেকে আসা বল ইকুয়েডরের একজন ফুটবলার গায়ে লেগে যায় কৌলিবালির কাছে। দারুণ শটে দলকে আবারো এগিয়ে দেন তিনি। সেনেগাল এগিয়ে যায় ২-১ গোলে।

ম্যাচের বাকী সময়টা লড়াই করে ইকুয়েডর। তবে আর সমতায় ফিরত পারেনি, জয়ের গোলও পায়নি। নিজেদের রক্ষণ সামলে রেখে সেনেগাল দুই দশক পর বিশ্বকাপের নকআউট পর্ব নিশ্চিত করে মাঠ ছাড়ে।

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/ডেস্ক/০০00

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here