আইপিএলের নিলামে সাকিবের ভিত্তিমূল্য দেড় কোটি রুপি

0
59

স্পোর্টস ডেস্কঃ ক্রিকেট বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ফ্র্যাঞ্চাইজি লিগ ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) নিলাম ঘনিয়ে আসছে। তারকাখ্যাতি, অর্থের ঝনঝনানি সবই থাকা এমন লিগে খেলা বিশ্বের সব ক্রিকেটারেরই স্বপ্ন। প্রতিবছর দেশি ও বিদেশি শত শত ক্রিকেটার নাম নিবন্ধন করেন। বাংলাদেশি ক্রিকেটারদের আগ্রহের কেন্দ্রে থাকে আইপিএল।

প্রতিবারের মতো এবারও বেশ কয়েকজন বাংলাদেশি ক্রিকেটার আগ্রহ দেখিয়েছেন আইপিএলের জন্য। আগামী ২৩ ডিসেম্বর ভারতের কোচি শহরে অনুষ্ঠিত হবে আইপিএলের নিলাম। আর সেই নিলামের জন্য নাম নিবন্ধন করেছেন ৬ বাংলাদেশি ক্রিকেটার। তারা হলেন সাকিব আল হাসান, নাসুম আহমেদ, লিটন দাস, তাসকিন আহমেদ, আফিফ হোসেন ধ্রুব ও শরিফুল ইসলাম।

বাংলাদেশিদের মধ্যে সবচেয়ে বেশি ভিত্তিমূল্য সাকিব আল হাসানের। এই বাঁহাতি তারকা অলরাউন্ডারের ভিত্তিমূল্য আইপিএল নিলামের দ্বিতীয় সর্বোচ্চ দেড় কোটি রুপি। আইপিএলে নিয়মিত খেলে থাকেন। তবে গেল আসরে দল পাননি তিনি। কমে এসেছে ভিত্তমূল্যও। সর্বোচ্চ ২ কোটি রুপি থেকে ৫০ লাখ কমেছে। সব মিলিয়ে বাংলাদেশি সুপারস্টার এবার আশায় আছেন দল পাবেন।

এছাড়া এবার লিটন দাস, তাসকিন আহমেদ ও আফিফ হোসেন ধ্রুব আলোচনায় আছেন বেশ। যদিও এখন পর্যন্ত তাদের কারোরই ভিত্তিমূল্য জানা যায়নি। অবশ্য আইপিএলে বাংলাদেশি প্রতিনিধিত্ব থাকছে, সেটা আগেই নিশ্চিত হয়ে গেছে। কেননা টাইগার পেসার মুস্তাফিজুর রহমানকে রেখে দিয়েছে আইপিএলের ফ্র্যাঞ্চাইজি দিল্লি ক্যাপিটালস।

এদিকে সাকিব ছাড়াও দেড় কোটি রুপি ভিত্তিমূল্যের ক্যাটাগরিতে আছেন আরও ৯ জন ক্রিকেটার। যেখানে আছে জেসন রয়, ডেভিড মালান, ঝাই রিচার্ডসন, অ্যাডাম জাম্পার মতো নাম। সর্বোচ্চ ২ কোটি রুপি ভিত্তিমূল্যের ক্যাটাগরিতে আছে ২১ ক্রিকেটারের নাম। স্যাম কারান, নিকোলাস পুরান, নাথান কুল্টার নিল, বেন স্টোকস, আদিল রশিদ, কেন উইলিয়ামসন, জিমি নিশাম, জেসন হোল্ডার, রাইলি রুশো, অ্যাঞ্জেলো ম্যাথিউসদের নাম রয়েছে সেখানে।

এবারের আইপিএলের মিনি নিলামের জন্য সব মিলিয়ে ৯৯১ জন ক্রিকেটার নিবন্ধন করেছেন। এর মধ্যে ৭১৪ জন ভারতীয় ক্রিকেটার রয়েছেন। আর বিদেশি ক্রিকেটার আছেন ২৭৭ জন। বাংলাদেশ থেকে মোট ৬ জন নাম নিবন্ধন করেছেন। বিদেশি ক্রিকেটাররা মোট ১৪টি দেশ থেকে নিবন্ধন করেছেন নাম।

সবচেয়ে বেশি ৫৭ জন ক্রিকেটার নাম নিবন্ধন করেছেন অস্ট্রেলিয়া থেকে। দ্বিতীয় সর্বোচ্চ ৫২ জন ক্রিকেটার নাম নিবন্ধন করেছেন দক্ষিণ আফ্রিকা থেকে। উইন্ডিজ থেকে তৃতীয় সর্বোচ্চ ৩৩ জন নাম নিবন্ধন করেছেন। এছাড়া ইংল্যান্ড থেকে ৩১, শ্রীলঙ্কা থেকে ২৭, নিউজিল্যান্ড থেকে ২৭, আফগানিস্তান থেকে ১৪, আয়ারল্যান্ড থেকে ৮, নেদারল্যান্ডস থেকে ৭, সংযুক্ত আরব আমিরাত থেকে ৬, জিম্বাবুয়ে থেকে ৬, নামিবিয়া থেকে ৬ ও স্কটল্যান্ড থেকে ২ জন ক্রিকেটার নাম নিবন্ধন করেছেন নিলামের জন্য।

উল্লেখ্য, নিলাম থেকে ফ্র্যাঞ্চাইজিগুলো মোট ৮৭ জন ক্রিকেটার দলে নিবে। এর মধ্যে বিদেশিদের জন্য ফাঁকা আছে ৩০টি জায়গা।

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/ডেস্ক/সা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here