‘শ্রীলঙ্কার বিপক্ষে খেলা সেই ইংসটিই স্পেশাল’

স্পোর্টস ডেস্কঃ বাংলাদেশ দলকে আন্তর্জাতিক অঙ্গনে দীর্ঘ ১৫ বছর ধরে সার্ভিস দিয়ে যাচ্ছেন মুশফিকুর রহিম। পেয়েছেন অসংখ্য খ্যাতি। দীর্ঘ এই আন্তর্জাতিক ক্যারিয়ারে খেলেছেন অসংখ্য ম্যাচজয়ী ইনিংস। এছাড়াও রয়েছে ঐতিহাসিক ও দৃষ্টিনন্দন ইনিংস। তবে এতসব ইনিংসের মধ্যে মুশফিক কোনটিতে আত্মতুষ্টি পেয়েছেন?

নিজের শেষ ও বিশেষ লাইভ শো’তে তামিম ইকবাল এমন প্রশ্নই রেখেছিলেন বাংলাদেশ দলের সবচেয়ে ভরসাযোগ্য এই ব্যাটসম্যানের কাছে। জবাবে মুশফিক জানিয়েছিলেন ২০১৮ এশিয়া কাপে শ্রীলঙ্কার বিপক্ষে খেলা ১৪৪ রানের ইনিংসটির কথা। সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত সেই এশিয়া কাপে মুশফিকের ১৪৪ রানের ইনিংসে ভর করে লঙ্কানদের ২৬২ রানের লক্ষ্য ছুঁড়ে দিয়েছিল বাংলাদেশ। ম্যাচটি ১৩৭ রানের বিশাল ব্যবধানে জিতে নিয়েছিল টাইগাররা।

মুশফিক বলেন, ‘১৪৪, যেটা আমি শ্রীলঙ্কার বিপক্ষে করেছিলাম। ওটা আসলে অন্যরকম স্পেশাল আমার কাছে। অনেক প্রতিকূলতা ছিলো, আমার শরীরও ঠিক ছিলো না। ইনজুরি ছিলো। কন্ডিশন ভালো ছিল না। আসলে সব কিছু মিলিয়ে ওটা আমার কাছে অন্যরকম স্পেশাল একটি ইনিংস।’

আবহাওয়া, ইনজুরি এসব প্রতিকূলতা কাটিয়ে ইনিংসটি খেলায় মুশফিকের কাছে সেটি স্পেশাল। তবে শুধু মুশফিকের কাছে নয় আড্ডায় অংশ নেওয়া জাতীয় দলের বাকি তিন ক্রিকেটারের কাছেও ইনিংসটি স্পেশাল। তবে এই ইনিংসটিকে স্পেশাল বললেও, তামিমের কাছে ২০১২ এশিয়া কাপে ভারতের বিপক্ষে মুশফিকের খেলা ইনিংসটি সবচেয়ে সেরা।

উল্লেখ্য, ২০১৮ এশিয়া কাপে লঙ্কানদের বিপক্ষে ম্যাচে আরও একটি উল্লেখযোগ্য ঘটনা রয়েছে। সেটি হলো তামিমের বীরত্ব গাঁথা এক ত্যাগ। নিজের ভাঙা হাত নিয়েও মাঠে নেমেছিলেন তিনি।

এসএনপিস্পোর্টসটোয়েন্টিফোরডটকম/নিপ্র/ডেস্ক/সা